Search
Close this search box.
Search
Close this search box.

কলম্বিয়াকে হারিয়ে সেমিতে ব্রাজিল

neyঅলিম্পিক ফুটবলের অধরা স্বর্ণ জয়ের লক্ষ্যে আরও একধাপ এগিয়ে গেল ব্রাজিল। রবিবার সকালে রিও অলিম্পিকের কোয়ার্টার ফাইনালে কলম্বিয়াকে ২-০ গোলে হারিয়ে সেমিতে পৌঁছে গেছে নেইমার বাহিনী। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের হয়ে গোল দুটি করেন দলীয় অধিনায়ক নেইমার এবং লুয়ান।

রি অলিম্পিকে গত তিনটা ম্যাচে গোলের দেখা না পাওয়া বার্সেলোনা তারকা ম্যাচের ১২ মিনিটের মাথায় কলম্বিয়ার জালে বল পাঠিয়ে দলকে এগিয়ে দেন। প্রথমার্ধে ওই এক গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় রজেরিও মিকালের শিষ্যরা।

chardike-ad

বিরতির পর একাধিক আক্রমণেও নেইমারের সাথে ফিনিশারদের জুটি জমে না উঠায় গোলের দেখা পাচ্ছিলো পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। তবে ম্যাচের ৮৩ মিনিটের মাথায় লুয়ানের গোলে সেমি ফাইনালের টিকিট নিশ্চিত করে নেইমার বাহিনী। বাকি সময়ে দু’দল আর কোনো গোলের দেখা না পাওয়ায় ওই ২ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে সেলেকাওরা। অলিম্পিকের অধরা স্বর্ণ জয়ের জন্য ব্রাজিলের দরকার আর মাত্র দু’টি জয়। এখন সময়ই বলে পেলে-রোনালদো-রোনালদিনহোরা যেটা পারেননি সেটা নেইমাররা পারবেন কিনা।

এর আগে, কলম্বিয়ার বিরুদ্ধে অনুষ্ঠিত দুটি ম্যাচ ব্রাজিলের জন্য সুখের ছিল না। ২০১৫ সালের কোপা আমেরিকার গ্রুপপর্বে কলম্বিয়ার বিপক্ষে ১-০ গোলে হেরে যাওয়া ম্যাচ শেষে অখেলোয়াড়সুলভ আচরণ করে নিষিদ্ধ হতে হয়েছিল নেইমারকে। দলও বিদায় নিয়েছিল আগেভাগেই। জেতা হয়নি কোপার শিরোপা।

তারও আগে ২০১৪ সালে নিজেদের মাটিতে বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে কলম্বিয়ার বিপক্ষে ২-১ গোলে জিতেছিল ব্রাজিল। তবে, সে ম্যাচে চোট পেয়ে বিশ্বকাপ থেকে ছিটকে পড়তে হয়েছিল নেইমারকে। পরে জার্মানির বিপক্ষে সেমি-ফাইনালে নেইমারবিহীন ব্রাজিল হেরেছিল ৭-১ গোলের বিশাল ব্যবধানে। ঘরের মাঠে বিশ্বমঞ্চ থেকে বিদায়ের শোক কিছুটা হলেও এই ম্যাচ জিতে পুষিয়ে দিয়েছে ব্রাজিল।