Search
Close this search box.
Search
Close this search box.

দুয়োধ্বনিতে শুরু নেইমারদের অলিম্পিক মিশন

brazilllনিজ দেশে আয়োজিত ২০১৪ বিশ্বকাপের দুঃসহ স্মৃতি এখনো ভোলেননি ব্রাজিলের সমর্থকরা। সেমিফাইনালে জার্মানির বিপক্ষে ৭-১ গোলের বিশাল ব্যবধানে হেরে বিদায় নিতে হয়েছিল ব্রাজিলকে। এবার অলিম্পিক ফুটবলেও নেইমাররা সেই একই পরিণতির দিকে যাচ্ছেন কি না, সে আশঙ্কাও জেগেছে প্রথম ম্যাচে। ফেভারিট হিসেবে অলিম্পিকে অংশ নিলেও গ্রুপ পর্বের প্রথম ম্যাচেই হোঁচট খেয়েছে ব্রাজিল। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গোলশূন্য ড্রয়ের পর দুয়োধ্বনি শুনতে শুনতে মাঠ ছাড়তে হয়েছে নেইমারদের।

শক্তিশালী এক আক্রমণভাগ গড়েই অলিম্পিকে অংশ নিয়েছে ব্রাজিল। এ সময়ের অন্যতম সেরা খেলোয়াড় নেইমারের সঙ্গে আছেন সদ্য ম্যানচেস্টার সিটিতে যোগ দেওয়া গ্যাব্রিয়েল জেসাস ও ‘গাবিগোল’খ্যাত গ্যাব্রিয়েল বারবোসা। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি গোলও করতে পারেননি নেইমাররা। ৫৯ মিনিটের মাথায় দক্ষিণ আফ্রিকা পরিণত হয়েছিল ১০ জনের দলে। দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছেড়েছিলেন দক্ষিণ আফ্রিকার মিডফিল্ডার মোথোবি মভালা। কিন্তু প্রতিপক্ষের সেই দুর্বলতার সুযোগও কাজে লাগাতে পারেনি ব্রাজিল। গোলশূন্য ড্র-টা যে হারেরই সমান, সেটা ম্যাচশেষে স্বীকারও করে নিয়েছেন অধিনায়ক নেইমার, ‘আমাদের জন্য এই ড্র-টা হারের সমান। আমরা জয়ের জন্যই মাঠে নেমেছিলাম।’

chardike-ad

প্রথমার্ধে দুটি গোলের সুযোগ তৈরি করেছিলেন নেইমার। কিন্তু তাঁর জোরালো শট দারুণ দক্ষতায় রুখে দিয়েছেন দক্ষিণ আফ্রিকার গোলরক্ষক ইতুমেলেং খুনে। দ্বিতীয়ার্ধের শুরুতে দক্ষিণ আফ্রিকাও পেয়েছিল কয়েকটি সুযোগ। কিন্তু কাঙ্ক্ষিত লক্ষ্যে বল পাঠাতে পারেননি আফ্রিকান ফরোয়ার্ডরা। ৫৯ মিনিটের মাথায় ১০ জনের দলে পরিণত হওয়ার পর রক্ষণভাগেই বেশি মনোযোগ দিতে হয়েছে দক্ষিণ আফ্রিকাকে। সেই সুযোগ কাজে লাগিয়ে শেষ ৩০ মিনিট দক্ষিণ আফ্রিকার রক্ষণভাগকে বেশ চাপের মুখে রেখেছিলেন নেইমাররা। কিন্তু গোলের দেখা পাননি। গ্যাব্রিয়েল জেসাসের একটি শট ফিরে এসেছিল গোলপোস্টে লেগে। আর নেইমারের একটি শট চলে গেছে গোলপোস্টের কিছুটা ওপর দিয়ে।

‘এ’ গ্রুপে ইরাক বনাম ডেনমার্কের মধ্যকার অপর ম্যাচটিও হয়েছে গোলশূন্য ড্র। ফলে এক ম্যাচ শেষে সবার ঘরেই জমা হয়েছে একটি করে পয়েন্ট।