Search
Close this search box.
Search
Close this search box.

নতুন ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে বড় সাফল্য হিসেবে দেখছে উ. কোরিয়া

north korea south

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন সাবমেরিন থেকে পরিচালিত ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে সফল বলে দাবি করেছেন। তিনি এটিকে ‘বড় রকমের সাফল্য’ বলে উল্লেখ করেন।

chardike-ad

কিম জং উন ওই ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর সন্তুষ্টি প্রকাশ করে বলেছেন, এই পরীক্ষা দ্বারা পারমাণবিক সামরিক শক্তির নিরিখে ‘সামনের সারিতে’ চলে আসবে উত্তর কোরিয়া। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ-এর বরাত দিয়ে একথা জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

বুধবার সাবমেরিন (২৪ আগস্ট) থেকে ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। কেএন-১১ ক্ষেপণাস্ত্রটি ৩০০ মাইল বা ৫০০ কিলোমিটার পর্যন্ত উড়ে যায়। দক্ষিণ কোরিয়া সরকার ও বিশেষজ্ঞরা জানান, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র প্রকল্প কারিগরি দিক থেকে উন্নত হয়েছে।

উল্লেখ্য, জাতিসংঘ সনদ অনুযায়ী পরমাণু ও ব্যালাস্টিক ক্ষেপনাস্ত্র উন্নয়নের নিষেধাজ্ঞার আওতায় রয়েছে উ. কোরিয়া। তবে দক্ষিণে থাড নামে পরিচিত উচ্চ প্রযুক্তির মিসাইল প্রতিরোধ ব্যবস্থা মোতায়েন নিয়ে গত জুলাইয়ে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে চুক্তি হওয়ার পর নড়েচড়ে বসে দেশটি। দক্ষিণ কোরিয়ায় উচ্চতর ক্ষেপনাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলার ঘোষণার বিপরীতে ধারাবাহিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা শুরু করে উ. কোরিয়া। দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের পরিকল্পনার বিপরীতে একে তারা যোগ্য জবাব বলে মনে করে।