Search
Close this search box.
Search
Close this search box.

রেকর্ড গড়ে স্বর্ণ জিতে বিদায় ফেল্পসের

felpsসর্বকালের অন্যতম সেরা অলিম্পিয়ান হিসেবে নিশ্চিতভাবেই উচ্চারিত হবে মাইকেল ফেল্পসের নাম। একের পর এক স্বর্ণপদক জিতে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন যুক্তরাষ্ট্রের এই সাঁতারু। অলিম্পিকে নিজের শেষ সাঁতারটাও স্মরণীয় করে রাখলেন ফেল্পস। ৪x১০০ মিটার মিডলে রিলে ইভেন্টে রেকর্ড গড়ে স্বর্ণপদক জিতেছেন তিনি। এটি ছিল এবারের অলিম্পিকে ফেল্পসের পঞ্চম স্বর্ণ। আর সব মিলিয়ে ২৩তম।

৪x১০০ মিটার মিডলে রিলে ইভেন্টের আগের অলিম্পিক রেকর্ডটিও ছিল ফেল্পসের যুক্তরাষ্ট্রের দখলে। ২০০৮ সালের বেইজিং অলিম্পিকে তাঁদের যুক্তরাষ্ট্র দলের টাইমিং ছিল ৩ মিনিট ২৯.৩৪ সেকেন্ড। এবার নিজেদের আরো উঁচুতে নিয়ে গেছেন তাঁরা। ফিনিশিং লাইন স্পর্শ করেছেন ৩ মিনিট ২৭.৯৫ সেকেন্ডে।

chardike-ad

৩ মিনিট ২৯.২৪ সেকেন্ডে সাঁতার শেষ করে দ্বিতীয় হয়েছে যুক্তরাজ্য। জিতেছে রৌপ্যপদক। আর এই ইভেন্টের ব্রোঞ্জ জিতেছেন অস্ট্রেলিয়ার সাঁতারুরা।

রিও অলিম্পিকের ছয়টি ইভেন্টে অংশ নিয়ে পাঁচটিতেই স্বর্ণ জিতেছেন ফেল্পস। এর মধ্যে তিনটি ছিল দলগত ইভেন্ট। আর দুটি ব্যক্তিগত ইভেন্ট। অপ্রত্যাশিতভাবে হারের মুখ দেখেছেন শুধু ১০০ মিটার বাটারফ্লাই ইভেন্টে। এখানে জিতেছেন রৌপ্যপদক।