Search
Close this search box.
Search
Close this search box.

সেপ্টেম্বরে বাজারে আসছে আইফোন ৭

iphone 7অবশেষে সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে বাজারে আসছে আইফোন ৭। নতুন ও সমৃদ্ধ ফিচার নিয়ে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই আইফোনের ৭—এর নতুন মডেলটি উন্মোচন করতে যাচ্ছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। খবর বিজনেস স্ট্যান্ডার্ড

অ্যাপল প্রতি বছরই আইফোনের নতুন মডেল নিয়ে উপস্থিত হয়। বিশেষ করে যুক্তরাষ্ট্রের বার্ষিক ছুটির মৌসুমে। এবারের আইফোন ৭—এ ব্যতিক্রমী কিছু ফিচার থাকছে, যার মধ্যে রয়েছে ডুয়েল রিয়ার ক্যামেরা, প্রেশার সেন্সেটিভ হোম বাটন, ব্লু টুথ সাপোর্টেড হেডফোন, ডুয়েল স্পিকার, টাইপ-সি ইন্টারফেসসহ আরো নতুনত্ব।

chardike-ad

যুক্তরাষ্ট্রের ফোরবস ম্যাগাজিন জানিয়েছে, আসছে ৭ সেপ্টেম্বর দেশটির বিল গ্রাহাম সিভিক অডিটোরিয়ামে আইফোন ৭ ও আইফোন ৭ প্লাস উন্মোচন করা হবে। একই সঙ্গে ওই দিন পরবর্তী প্রজন্মের অ্যাপল ঘড়ির উন্মোচনও হতে পারে।

বিলাসবহুল স্মার্টফোনটির বিক্রি শুরু হবে ১৬ সেপ্টেম্বর থেকে। তবে ৯ সেপ্টেম্বর থেকে ফোনটি কেনার জন্য অগ্রিম বুকিং দেয়া যাবে।

স্মার্টফোনের গঠন কাঠামোয় কিছু পরিবর্তন নিয়ে আসছে অ্যাপল আইফোন ৭। স্মার্টফোনটিতে টাচ আইডির পরিবর্তে এবার সরাসরি বায়োমেট্রিক পদ্ধতিতে শনাক্তকরণ প্রক্রিয়ার ব্যবহার দেখা যেতে পারে। ব্যবহারকারীরা নির্ধারিত টাচ আইডির জায়গায় চাপ দেয়া মাত্রই মৃদু কম্পন অনুভব করবেন।

বিশ্ববাজারের সঙ্গে তাল মেলাতে আগের বছরের মতো এবারও ভারতে নিবন্ধিত একটি আইফোন বিক্রয়কেন্দ্র চালু করছে অ্যাপল।

একটি বাজার বিশ্লেষক ও কৌশল গবেষণাকারী সংস্থার মতে, চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) অ্যাপল ভারতে প্রায় ৮ লাখ স্মার্টফোন রফতানি করেছে। যেখানে আগের বছরে তা ছিল প্রায় ১২ লাখ।

অ্যাপলের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্ববাজারে এ বছর প্রতিষ্ঠানটির বিক্রি প্রায় ১৫ শতাংশ কমেছে। প্রতিষ্ঠানটির দ্বিতীয় প্রান্তিকের প্রতিবেদনে দেখা যায়, এ সময় আইফোন বিক্রি ৪ কোটি ৭৫ লাখ থেকে কমে ৪ কোটি ৪ লাখে দাঁড়িয়েছে।

অন্যদিকে দক্ষিণ কোরিয়াভিত্তিক স্যামসাংয়ের দ্বিতীয় প্রান্তিকের প্রতিবেদনে দেখা গেছে, প্রতিষ্ঠানটি বিশ্ববাজারে ৭ কোটি ২০ লাখ স্মার্টফোন রফতানি করেছে, যা অ্যাপলের প্রায় দ্বিগুণ। বিশেষজ্ঞদের ধারণা, সম্প্রতি বাজারে আসা গ্যালাক্সি নোট ৭ অ্যাপলের স্মার্টফোন বিক্রিতে প্রভাব ফেলবে।