বাংলাদেশীসহ মালয়েশিয়ায় চার সন্দেহভাজন সন্ত্রাসী গ্রেফতার

bd-malaysia

সন্দেহভাজন সন্ত্রাসী হিসেবে মালয়েশিয়ার পুলিশ একজন বাংলাদেশীসহ মোট চারজনকে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃতদের মধ্যে তিনজন বিদেশী ও অপর একজন মালয়েশিয়ার নাগরিক। গত ২ আগস্ট থেকে ১৭ সেপ্টেম্বরের মধ্যে তাদের গ্রেফতার করা হয়েছে বলে বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) দেশটির পুলিশ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে। তবে তাদের বিস্তারিত পরিচয় প্রকাশ করা হয়নি।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গ্রেফতারকৃত বাংলাদেশী নাগরিক মালয়েশিয়ায় একটি রেস্টুরেন্ট পরিচালনা করতেন। তিনি আন্তর্জাতিক সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলোর সাথে মিলে দেশটিতে অবৈধ অস্ত্রের ব্যবসার সাথে জড়িত ছিলেন। এর আগে ইন্টারপোল তার নামে রেড নোটিশ জারি করেছিল।

এছাড়া আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠীর সদস্যদের মালয়েশিয়ায় প্রবেশের জন্য অবৈধ কাগজপত্র তৈরি করে দেওয়ার সন্দেহে একজন নেপালিকে গ্রেফতার করা হয়েছে। তিনি দেশটিতে একটি বিনোদন কেন্দ্র পরিচালনা করতেন।

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সদস্য সন্দেহে মরোক্কোর একজন নাগরিককেও গ্রেফতার করেছে দেশটির পুলিশ। এর আগে অবৈধ উপায়ে সিরিয়ায় প্রবেশের চেষ্টা করায় তুরস্কের প্রশাসন তাকে শনাক্ত করেছিল।

গ্রেফতারকৃত মালয়েশিয়ার নাগরিক দেশটিতে একজন ব্যবসায়ীর ব্যক্তিগত গাড়িচালক হিসেবে কাজ করতেন। একইসাথে তিনি ইসলামিক স্টেটের প্রচারণাকারী মোহাম্মদ ওয়ান্দি মোহাম্মদ জেডির অনুসারী ছিলেন। মোহাম্মদ ওয়ান্দি ফেসবুকে নিজস্ব পেজের মাধ্যমে দেশটিতে আইএসের প্রচারণা ও সদস্য সংগ্রহ করে থাকেন বলে দেশটির পুলিশ জানিয়েছে।

সূত্র: চ্যানেল নিউজ এশিয়া