Search
Close this search box.
Search
Close this search box.

ইয়াহুর ৫০ কোটি গ্রাহকের তথ্য চুরি

yahooইতিহাসের সবচেয়ে বড় সাইবার আক্রমণের শিকার হয়েছে ইয়াহু। প্রতিষ্ঠানটির অন্তত ৫০ কোটি গ্রাহকের তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। ২০১৪ সালে এসব অ্যাকাউন্টের তথ্য চুরি হয় বলে বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) এক বিবৃতিতে জানিয়েছে ইয়াহু।

বিবৃতিতে বলা হয়েছে, ইয়াহুর প্রায় ৫০ কোটি অ্যাকাউন্টধারীর নাম, ইমেইল অ্যাড্রেস, টেলিফোন নম্বর, জন্ম তারিখ ও সুরক্ষিত পাসওয়ার্ড হ্যাকাররা হাতিয়ে নিয়েছে বলে ধারণা করা হচ্ছে। তবে অ্যাকাউন্টধারীদের ব্যাংক অ্যাকাউন্ট বা ক্রেডিট কার্ডের তথ্য এবং অরক্ষিত পাসওয়ার্ড চুরি হয়নি বলে ইয়াহুর বিবৃতিতে জানানো হয়েছে।

chardike-ad

রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এ সাইবার হামলা হয়েছে বলে প্রতিষ্ঠানটি ধারণা করছে। বিষয়টি নিয়ে আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে কাজ করার কথা জানিয়েছে তারা।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের টেলিকম কোম্পানি ভেরাইজোন গত জুলাইয়ে ৪৮০ কোটি ডলারে ইয়াহু কিনে নেয়। গত আগস্টে ‘পিস’ নামের এক হ্যাকার ২০ কোটি ইয়াহু অ্যাকাউন্টের তথ্য বিক্রির চেষ্টা চালালে কোম্পানিটিতে বড় ধরনের সাইবার হামলার খবর ছড়িয়ে পড়ে। তবে প্রাথমিকভাবে যে ধারণা করা হয়েছিল তার চেয়ে অনেক বড় পরিসরে এ হামলা হয়েছে বলে প্রতিষ্ঠানটি মনে করছে।