Search
Close this search box.
Search
Close this search box.

দুর্দান্ত মাইলফলকের সামনে সাকিব

sakibবাংলাদেশের অনেক রেকর্ডের সঙ্গেই সাকিব আল হাসানের নাম জড়িয়ে। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে তিন ধরনের ফরম্যাটেই অলরাউন্ডার র‍্যাংকিংয়ের শীর্ষে ওঠার কৃতিত্ব সাকিবের। এবার তাঁর সামনে আরেকটি দুর্দান্ত মাইলফলকের হাতছানি। এটা এমনই এক কীর্তি যা পৃথিবীর আর কোনো ক্রিকেটারের নেই!

টেস্ট আর টি-টোয়েন্টিতে অনেকদিন ধরেই বাংলাদেশের সর্বোচ্চ উইকেটের মালিক সাকিব। ওয়ানডেতে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডারের সামনে আছেন শুধু বাঁ-হাতি স্পিনার আব্দুর রাজ্জাক। তবে তেমন এগিয়ে নেই। ২০১৪ সালের আগস্টে সর্বশেষ জাতীয় দলে খেলা রাজ্জাকের ওয়ানডে উইকেট ২০৭টি। সাকিবের উইকেট সংখ্যা একটি কম অর্থাৎ ২০৬টি।

chardike-ad

আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে তাই রেকর্ডটা নিজের করে নেওয়ার সুবর্ণ সুযোগ সাকিবের সামনে। আগামীকাল প্রথম ওয়ানডেতেই হয়ে যেতে পারে কীর্তিটা। আর তাহলে প্রথম বোলার হিসেবে তিন ধরনের ক্রিকেটেই দেশের পক্ষে সর্বোচ্চ উইকেটশিকারির কীর্তি গড়বেন সাকিব। অবশ্য মাশরাফি বিন মুর্তজাও তেমন পিছিয়ে নেই। ওয়ানডেতে তাঁর উইকেটসংখ্যা ২০৩টি। আফগানিস্তান সিরিজে বাংলাদেশের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়কের সামনেও রাজ্জাককে পেছনে ফেলার দারুণ সুযোগ।

ওয়ানডেতে দেশের সেরা বোলারের লড়াইয়ে মাশরাফিও তাই সাকিবের প্রতিপক্ষ। তবে টেস্ট আর টি-টোয়েন্টিতে এই সময়ের অন্যতম সেরা অলরাউন্ডার অপ্রতিদ্বন্দ্বী। টেস্টে ১৪৭ উইকেট নিয়ে সাকিব সবার ওপরে। ১০০ উইকেট নিয়ে সাবেক তারকা স্পিনার মোহাম্মদ রফিকের অবস্থান দ্বিতীয়। টি-টোয়েন্টিতেও সাকিব অনেক এগিয়ে। আন্তর্জাতিক ক্রিকেটের সবচেয়ে সংক্ষিপ্ত সংস্করণে ৬৫ উইকেট নিয়েছেন তিনি। ৪৪ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন রাজ্জাক। এনটিভি।