Search
Close this search box.
Search
Close this search box.

বিদেশী ভাষাশিক্ষায় তীক্ষ হয় মস্তিষ্ক

languageমাতৃভাষায় দক্ষতা বিভিন্ন তথ্য জানা ও বোঝায় বিশেষ ভূমিকা রাখে। আর বিদেশী ভাষাশিক্ষার মধ্য দিয়ে বাড়ে তথ্যের অন্তর্নিহিত অর্থ বোঝা ও তা ব্যবহারের দক্ষতা। সম্প্রতি বিজ্ঞানীরা এমন তথ্যই জানিয়েছেন। তাদের মতে, বিদেশী ভাষাশিক্ষার মাধ্যমে মস্তিষ্কের স্থিতিস্থাপকতা বাড়ার পাশাপাশি বিভিন্ন তথ্য দ্রুত বোঝা ও যথাযথভাবে তা ব্যবহারের দক্ষতা বাড়ে। খবর সায়েন্সডেইলি।

হায়ার স্কুল অব ইকোনমিকস (এইচএসই) ও ইউনিভার্সিটি অব হেলসিংকির একদল বিজ্ঞানী যৌথভাবে সম্প্রতি একটি গবেষণা পরিচালনা করেন। এতে দেখা যায়, বিদেশী ভাষাশিক্ষার ফলে মস্তিষ্কের স্থিতিস্থাপকতা বাড়ে। একই সঙ্গে সাংকেতিক তথ্য পাঠোদ্ধারের দক্ষতা বাড়ে। বেশি সংখ্যক বিদেশী ভাষাশিক্ষার সঙ্গে সঙ্গে বাড়ে মস্তিষ্কের সংবেদও। পাশাপাশি সংগৃহীত বিভিন্ন তথ্য পর্যালোচনা ও তা ব্যবহারে দক্ষতা বাড়ে উল্লেখযোগ্যভাবে।

chardike-ad

গবেষণাটিতে নেতৃত্ব দিয়েছেন ইয়ুরি শতিরভ।

তিনি এইচএসই সেন্টার ফর কগনিশন অ্যান্ড ডেসিশন ম্যাকিংয়ের প্রধান রিসার্চ ফেলো। এছাড়া ইউনিভার্সিটি অব হেলসিংকির লিলি কিম্পা ও তেইজা কুজালা ছিলেন গবেষক দলের অন্য দুই সদস্য। সম্প্রতি গবেষণা নিবন্ধটি সায়েন্টিফিক রিপোর্টসে প্রকাশ হয়েছে।

গবেষণা ফলাফলে বলা হয়েছে, মস্তিষ্কের কার্যকারিতার বিভিন্ন ক্ষেত্র সম্পর্কে প্রতিনিয়ত নতুন নতুন তথ্য আসছে। কিন্তু নিউরোফিজিওলজিক্যাল ক্ষেত্রে ভাষাশিক্ষার প্রভাবের বিষয়টি এখনো অনাবিষ্কৃতই থেকে গেছে। এক্ষেত্রে পিছিয়ে থাকার মূল কারণ মানুষ ছাড়া ভাষা দক্ষতাসম্পন্ন প্রাণীর অভাব। এ কারণে বিভিন্ন প্রাণীর ওপর এ বিষয়ে গবেষণা পরিচালনা করা সম্ভব হয় না।