Search
Close this search box.
Search
Close this search box.

বেশি মাইনে ছেড়ে কম মাইনের চাকরি কেন!

chakriবেশি মাইনে, ঝাঁ চকচকে অফিস কে না চায়। আরও ভাল জীবনযাত্রা, পরিচিত মহলে সম্ভ্রম সবই জোটে ভাল চাকরির সুবাদে। অথচ এই সময়েও অনেকেই বেশি মাইনে ছেড়ে কম মাইনের চাকরি নিচ্ছেন! চাকরিরতদের এরকম সিদ্ধান্তে অবাক অনেকে। কিন্তু কেন এই সিদ্ধান্ত?

❏ অনেকেই চাকরি বলতে বোঝেন কাজের স্বাধীনতা। সময় মতো কাজের ধরন পাল্টে নেওয়া। কিন্তু এমন কিছু কাজ রয়েছে বিশেষ করে উঁচু পদে গেলে স্বাধীনতা থাকে না। এমনকি নিজের জন্য সময়ও দেওয়া যায় না। কারণ এই জাতীয় কাজের ধরনই এমন যে সবসময় দায়িত্বের মধ্যে থাকতে হয়। তাই অপেক্ষাকৃত কম চাপের কাজ নেন তাঁরা। মাইনে কম হলেও কাজের মাঝে ফুরসত পাওয়া যায়। কাজ করার স্বাধীনতাও আসে।

chardike-ad

❏ কাজ করতে করতেই কর্মীদের অগ্রাধিকার পাল্টে যায়। বিশেষ করে মাঝবয়সে। ইঁদুর দৌড় আর পছন্দ হয় না। তখন কাজের থেকে পরিবারকে বেশি সময় দেওয়ার দিকে ঝোঁকেন অনেকে। তাছাড়া হঠাৎ শারীরিক অসুস্থতা কাজের চাপ নেওয়ার অন্তরায় হয়ে ওঠে। তখন কাজে বদল আনেন অনেক কর্মী। নতুন কাজ মাইনেও কম। তবে সুখের চেয়ে স্বস্তিই ভাল তাঁদের কাছে।

❏ কাজ করে সন্তুষ্ট না হলেও কম মাইনের চাকরি বেছে নেন অনেকে। অনেক দিন কাজ করার পর একটা প্রশ্ন জাগে, কাজ করে সন্তুষ্ট তো। বিশেষ করে অন্যান্যদের সঙ্গে আলোচনা করে তাঁদের কাজের ধরন জানার পর এই চিন্তা আরও জাঁকিয়ে বসে। তখন কম মাইনেতেই তাঁরা খুঁজে নেন পছন্দের কাজ।
❏ অনেকের মধ্যেই নেতৃত্বগুণ থাকে। তবে কাজের জায়গাতে সব সময় তা দেখানোর সুযোগ থাকে না। এই ধরনের কর্মীরা এমন জায়গা খোঁজেন যেখানে তিনি নেতা হবেন।