Search
Close this search box.
Search
Close this search box.

মধ্যপ্রাচ্যে ১০ লাখ ৭৭ হাজার অভিবাসী শ্রমিক বৈধতা পেয়েছে: মন্ত্রী

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, বর্তমান সরকারের সফল কূটনৈতিক প্রচেষ্টার ফলে মধ্যপ্রাচ্যে ১০ লাখ ৭৭ হাজার অভিবাসী বাংলাদেশী শ্রমিক বৈধতা পেয়েছে।

তিনি মঙ্গলবার সংসদে জাসদের সদস্য নাজমুল হক প্রধানের এক প্রশ্নের জবাবে আরো বলেন, বর্তমান সরকারের সময়ে সৌদি আরবে প্রায় ৮ লাখ, মালয়েশিয়ায় ২ লাখ ৬৭ হাজার এবং ইরাকে ১০ হাজার অবৈধ অভিবাসী বাংলাদেশী শ্রমিকের বৈধতা প্রদানের ব্যবস্থা করা হয়েছে।
middl-east

chardike-ad

মন্ত্রী বলেন, প্রবাসী মৃত্যুবরণকারী কর্মীর মৃতদেহ দেশে আনা হয়। ২০১৫-১৬ অর্থবছরে প্রবাসে মৃত্যুবরণকারী ৩ হাজার ৩৬৫ জন কর্মীর মৃতদেহ দেশে ফেরত আনা হয়েছে। বিদেশে মৃত্যুবরণকারী কর্মীর মৃতদেহ দেশে আনতে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে ১ কোটি ৫১ লাখ টাকা ব্যয় করা হয়েছে।

নুরুল ইসলাম বিএসসি বলেন, ২০১৫-১৬ অর্থবছরে প্রবাসে কর্মরত অবস্থায় গুরুতর আহত, পঙ্গু ও অসুস্থ ২৪ জন কর্মীকে চিকিৎসা সহায়তা বাবদ ২৩ লাখ টাকা প্রদান করা হয়েছে।

তিনি বলেন, ২০১৫-১৬ অর্থবছরে ১ হাজার ১৩৯ জন কর্মীর অনুকূলে আদায়কৃত ৬৮ কোটি ৫৩ লাখ ৬৩ হাজার ৩৭৩ টাকা তাদের ওয়ারিশদের মধ্যে বিতরণ করা হয়েছে।

মন্ত্রী বলেন, বিমানবন্দর থেকে মৃতদেহ হস্তান্তরের সময় মৃতের পরিবারকে লাশ পরিবহন ও দাফন খরচ বাবদ ৩৫ হাজার টাকা করে আর্থিক সাহায্য প্রদান করা হয়। ২০১৫-১৬ অর্থবছরে প্রবাসে মৃত্যুবরণকারী ২ হাজার ৮১৪ জন কর্মীর পরিবারকে ৯ কোটি ৮৪ লাখ ৯০ হাজার টাকা প্রদান করা হয়েছে।

তিনি বলেন, বৈধভাবে বিদেশ গমনকারী মৃত কর্মীর পরিবার প্রতি ৩ লাখ টাকা করে আর্থিক অনুদান প্রদান করা হয়। ২০১৫-১৬ অর্থবছরে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে ৫ হাজার ৮৬৮ জন কর্মীর পরিবারকে ১৬৫ কোটি ৩ লাখ ৮৩ হাজার ৫৩৭ টাকা আর্থিক অনুদান প্রদান করা হয়েছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন, দেশে প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের জন্য ২০১২ সাল থেকে শিক্ষা বৃত্তি দেয়া হচ্ছে। ২০১৬-১৭ অর্থবছর থেকে ১৫শ’ জন শিক্ষার্থীকে এ বৃত্তি প্রদান করা হবে। ২০১৫-১৬ অর্থবছরে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে ৯০৫ জন প্রবাসী কর্মীর মেধাবী সন্তানকে ১ কোটি ৩৬ লাখ ৫২ হাজার ৮শ’ টাকা শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে।

সরকারি দলের সদস্য গোলাম দস্তগীর গাজীর এক প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেন, বিগত জোট সরকারের আমলে বিশ্বের মাত্র ৯৭টি দেশে কর্মী প্রেরণ করা হতো।

তিনি বলেন, বর্তমান সরকারের আমলে নতুন আরো ৬৩টি দেশে কর্মী প্রেরণসহ বর্তমানে এই সংখ্যা ১৬০টিতে উন্নীত করা হয়েছে।