Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়ার ‘ব্যর্থ’ ক্ষেপণাস্ত্র পরীক্ষায় নিরাপত্তা পরিষদের নিন্দা

north korea south

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার দাবি অনুযায়ী গত শনিবার আবারো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। তবে এ পরীক্ষা ব্যর্থ হয়েছে বলে দাবি করেছে পেন্টাগন। এবার এ ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে ব্যর্থ উল্লেখ করে এর তীব্র নিন্দা জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। সোমবার (১৭ অক্টোবর) এক বিবৃতিতে এ নিন্দা প্রকাশ করা হয়েছে।

chardike-ad

বিবৃতিতে বলা হয়েছে, ‘উত্তর কোরিয়া তার রাষ্ট্রীয় সম্পদ ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার জন্য ব্যয় করছে। অথচ দেশটির সাধারণ মানুষ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের সংকটে রয়েছে। আমরা আবারো দেশটির এমন কর্মকান্ডের নিন্দা জানাচ্ছি।’ এরকম পরীক্ষার ফলে আঞ্চলিক অস্থিরতা বৃদ্ধি পাবে বলে  বিবৃতিতে উল্লেখ করা হয়।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের দাবি অনুযায়ী উত্তর কোরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের কুসং শহরের উৎক্ষেপণ কেন্দ্র থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র মুসুদানের পরীক্ষা চালিয়েছে দেশটি। তবে উৎক্ষেপণের সময় ক্ষেপণাস্ত্রটি বিস্ফোরিত হয়েছে বলে জানা গেছে। দেশটির মুসুদান ক্ষেপণাস্ত্র চার হাজার কিলোমিটার পর্যন্ত যেকোনো লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। ধারণা করা হচ্ছে, ক্ষেপণাস্ত্রটি দক্ষিণ কোরিয়া, জাপান বা গুয়ামে অবস্থিত মার্কিন সেনা ঘাঁটিতে আঘাত হানতে সক্ষম। তবে এ পরীক্ষার বিষয়ে কোনো ধরণের মন্তব্য করেনি পিয়ংইয়ং।