Search
Close this search box.
Search
Close this search box.

উত্তর কোরিয়া নীতির পরাজয় স্বীকার করলেন মার্কিন গোয়েন্দাপ্রধান

উত্তর কোরিয়া নীতির পরাজয় স্বীকার করলেন মার্কিন গোয়েন্দাপ্রধান

উত্তর কোরিয়াকে পারমাণবিক অস্ত্র কর্মসূচি ছেড়ে আসার জন্য চাপ দিয়ে হয়তো লাভ হবে না। বড়জোর দেশটির পারমাণবিক সক্ষমতায় সীমারোপের চেষ্টা করা যেতে পারে। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বিভাগের প্রধান এ মন্তব্য করেছেন। এর মাধ্যমে প্রকারান্তরে তিনি উত্তর কোরিয়ার বিষয়ে যুক্তরাষ্ট্রের এত দিনের অনুসৃত নীতির পরাজয় স্বীকার করে নিলেন। খবর রয়টার্স।

যুক্তরাষ্ট্র সরকারের ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্স জেমস ক্ল্যাপার বলেছেন, উত্তর কোরিয়াকে পারমাণবিক কর্মসূচি ছেড়ে আসতে রাজি করানোর চেষ্টা সম্ভবত ‘ব্যর্থ হয়েছে’। নিউইয়র্কে কাউন্সিল অন ফরেন রিলেশনসের এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

chardike-ad

তবে মার্কিন পররাষ্ট্র দপ্তর বলেছে, উত্তর কোরিয়ার বিষয়ে যুক্তরাষ্ট্রের নীতিতে কোনো পরিবর্তন আসেনি। যুক্তরাষ্ট্র এখনো কোরীয় উপদ্বীপে পারমাণবিক নিরস্ত্রীকরণের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা একাধিকবার বলেছেন, যুক্তরাষ্ট্র কখনো পারমাণবিক অস্ত্রধারী দেশ হিসেবে উত্তর কোরিয়াকে মেনে নেবে না।

জেমস ক্ল্যাপার বলেছেন, উপর্যুপরি পারমাণবিক পরীক্ষা সত্ত্বেও যুক্তরাষ্ট্র সরকার উত্তর কোরিয়ার বিষয়ে যে নীতি আঁকড়ে ধরে রেখেছে, তা বাস্তবসম্মত মনে হচ্ছে না। উত্তর কোরিয়া কখনো পারমাণবিক অস্ত্র ছেড়ে আসবে না। সেটাই তাদের বাঁচার নিশ্চয়তা।

ক্ল্যাপার আরো জানান, ২০১৪ সালে উত্তর কোরিয়ায় আটক দুই মার্কিন নাগরিককে ছাড়িয়ে আনতে গিয়ে তিনি উত্তর কোরিয়ার দৃষ্টিতে পৃথিবীকে কেমন দেখা যায়, তার আভাস পেয়েছেন।

উত্তর কোরীয় নেতৃত্বের মনোভাব প্রসঙ্গে তিনি বলেন, তারা অবরুদ্ধ রয়েছে। সবসময় ভীষণ আতঙ্কে ভুগছে। কাজেই তারা পারমাণবিক সক্ষমতা ত্যাগ করতে চাইবে, এমন ধারণা অমূলক।

ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্স আরো বলেন, বড়জোর উত্তর কোরিয়ার পারমাণবিক সক্ষমতায় এক ধরনের সীমা আরোপ করা যায়। কিন্তু আমরা তা করতে বললেই যে তারা মেনে নেবে, এমন ভাবার কোনো কারণ নেই। এক্ষেত্রে তাদের জন্য গুরুত্বপূর্ণ প্রণোদনা প্রয়োজন।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জন কিরবি বলেছেন, জেমস ক্ল্যাপারের মন্তব্য সম্পর্কে আমি অবগত নই। তবে যুক্তরাষ্ট্র সরকার পারমাণবিক নিরস্ত্রীকরণের আশা পরাহত হয়েছে বলে মনে করছে না।

ওয়াশিংটনে এক প্রেস ব্রিফিংয়ে জন কিরবি আরো বলেন, কিছুই পরিবর্তন হয়নি। আমাদের নীতির লক্ষ্য হলো কোরীয় উপদ্বীপে বিশ্বাসযোগ্য নিরস্ত্রীকরণ অর্জন করা। এটাই আমাদের নীতি ও লক্ষ্য। এ লক্ষ্য এখনো অর্জন করা সম্ভব।

এদিকে জেমস ক্ল্যাপারের মন্তব্য সম্পর্কে জানতে চাইলে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু কাং বলেছেন, উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র ইস্যুটি নিরসনের সেরা উপায় হলো আলোচনায় মিলিত হওয়া।