Search
Close this search box.
Search
Close this search box.

ঢাবির ভর্তি পরীক্ষায় জালিয়াতি, ১৩ জনের কারাদণ্ড

duঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে ‘ক’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে ১৩ জনকে দুই বছর করে বিনাশ্রম কারদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। শুক্রবার সকালে পরীক্ষাচলাকালীন বিভিন্ন কেন্দ্র থেকে তাদের আটক করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিসে স্থাপিত ভ্রাম্যমাণ আদালতে অভিযুক্ত ১৩ পরীক্ষার্থীকে এ সাজা প্রদান করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট রবিন্দ্র চাকমা।
সাজাপ্রাপ্তরা হলেন, ইডেন মহিলা কলেজ কেন্দ্র থেকে আটক ইমরান খান সুজন ও সাবিয়া ইসলাম নওরীন, আইবিএ  কেন্দ্র থেকে আল ইমরান, সিদ্ধেশরী গার্লস কলেজ থেকে আকাশ খন্দকার, নিউ মডেল কলেজ থেকে জাহিদ হাসান, আইডিয়াল কলেজ থেকে তারিক চৌধুরী, ঢাকা মহানগর মহিলা কলেজ থেকে অবণী রায়, বদরুন্নেছা মহিলা কলেজ কেন্দ্র থেকে মাহমদুল হাসান তারেক, মতিঝিল আইডিয়াল কেন্দ্র থেকে সাদমান ইয়াছির, বাওয়ালি কলেজ থেকে আল-আমিন, মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ থেকে ইসতিয়াক আহমেদ, জুলকার নাইন নির্ঝর ও মডেল স্কুল অ্যান্ড কলেজ থেকে সঞ্চিতা রানী।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (ভারপ্রাপ্ত) অধ্যাপক এ এম আমজাদ বলেন, বিভিন্ন কেন্দ্রে ‘ক’ ইউনিটের পরীক্ষা চলাকালে তাদের গতিবিধি সন্দেহজনক মনে হলে দায়িত্বরত শিক্ষকরা ওই ১৩ জনকে আটক করেন। পরীক্ষার সময় তারা মোবাইল ফোনে এসএমএস ও বিভিন্ন ধরনের ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করছিল।

তিনি আরো বলেন, আটকের পর ১৩ জনকেই বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিসে আনা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট তাদের পরিচয়ের বিস্তারিত বিবরণ নেন। এরপর তাদের প্রত্যেককে দুই বছর করে বিনাশ্রম কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত।
উল্লেখ, শুক্রবার সকাল ১০টায় ‘ক’ ইউনিটের ১ হাজার ৭৪৫ টি আসনের বিপরীতে ৯০ হাজার ৪২৭ ভর্তিচ্ছু পরীক্ষার্থী অংশগ্রহণ করে। সকাল ১০ টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের ৫৮টি ও ক্যাম্পাসের বাইরে ২৯টিসহ মোট ৮৭টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

chardike-ad