Search
Close this search box.
Search
Close this search box.

দক্ষিণ কোরিয়ায় ৪৫০ কোটি ডলার বিনিয়োগ পরিকল্পনা সফটব্যাংকের

south-korea

জাপানভিত্তিক বহুজাতিক টেলিযোগাযোগ ও ইন্টারনেট কোম্পানি সফটব্যাংক গ্রুপ করপোরেশন। প্রতিষ্ঠানটি দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি খাতে ৪৫০ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা নিয়েছে। দেশটিতে ক্রমান্বয়ে পরবর্তী এক দশকে এ অর্থ বিনিয়োগ করা হবে। গত শুক্রবার সফটব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ম্যাসাওশি সন বিনিয়োগ বিষয়ে অভিপ্রায় ব্যক্ত করেন। খবর ওয়াল স্ট্রিট জার্নাল।

chardike-ad

সফটব্যাংকের এক মুখপাত্র বলেন, সিউলে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জিউন-হাইর সঙ্গে এক সাক্ষাতে জাপানভিত্তিক টেলিযোগাযোগ ও ইন্টারনেট প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা স্মার্ট রোবট, ইন্টারনেট অব থিংস, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সসহ আরো কয়েকটি ক্ষেত্রে বিনিয়োগের ইচ্ছে প্রকাশ করেন। ম্যাসাওশি সন বলেন, তার কোম্পানি আগামী ৩০ বছর প্রযুক্তি খাতের এ বিষয়গুলোয় সর্বাধিক গুরুত্ব দেবে।

বলা হচ্ছে, সফটব্যাংক প্রতিষ্ঠাতা দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি খাতে বিনিয়োগের বিষয়ে এবারই প্রথম আগ্রহ দেখাল এমন নয়। গত বছর দেশটির অন্যতম বড় মোবাইল-কমার্স কোম্পানি কুপ্যাংয়ে শতকোটি ডলার বিনিয়োগ সম্পন্ন করেছে সফটব্যাংক। দক্ষিণ কোরিয়ার ইন্টারনেট খাতে এটা এ পর্যন্ত সবচেয়ে বড় অংকের বিনিয়োগ বলে বিবেচিত হয়।

সম্প্রতি ৩ হাজার ২০০ কোটি ডলারে যুক্তরাজ্যভিত্তিক চিপ নির্মাতা এআরএম হোল্ডিংস পিএলসিকে অধিগ্রহণ করেছে সফটব্যাংক। ইন্টারনেট অব থিংস খাতে একচ্ছত্র প্রভাব বিস্তারের লক্ষ্যেই প্রতিষ্ঠানটিকে অধিগ্রহণ সম্পন্ন করা হয়। বর্তমানে এআরএমের প্রযুক্তি কাজে লাগিয়ে বিশ্বব্যাপী সফটব্যাংকের প্রবৃদ্ধি বাড়াতে কাজ করছেন সংশ্লিষ্টরা। ধারণা করা হচ্ছে, শুক্রবারের বৈঠকের মূল লক্ষ্যই ছিল দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি খাতে বিনিয়োগের বিষয়।

ম্যাসাওশি সন এআরএম অধিগ্রহণ বিষয়ে বলেন, প্রতিষ্ঠানটির নকশা করা চিপ বৈশ্বিক বাজারে সরবরাহকৃত ৯০ শতাংশ স্মার্টফোন ডিভাইসে ব্যবহার হয়। বর্তমানে এ প্রতিষ্ঠানের

প্রযুক্তি ব্যবহার করে স্মার্টফোনের মতো

মোবাইল ডিভাইসে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) সমর্থিত চিপ উন্নয়নে গুরুত্ব দেয়া হচ্ছে।

সফটব্যাংক কয়েক বছর ধরেই রোবট, ইন্টারনেট অব থিংস ও কৃত্রিম বৃদ্ধিমত্তা প্রযুক্তি নিয়ে কাজ করছে। ২০১৪ সালে মানুষের মতো দেখতে পেপার রোবট উন্মোচন করে এ প্রতিষ্ঠান। উন্নত প্রযুক্তির এ রোবট মানুষের অনুভূতি বুঝতে পারে।

জানা যায়, ম্যাসাওশি সন দক্ষিণ কোরিয়া সফরের অংশ হিসেবে গত বৃহস্পতিবার স্যামসাং ইলেকট্রনিকসের ভাইস চেয়ারম্যান লি জে-ওংয়ের সঙ্গে সাক্ষাত্ করেন। এ সময় সেমিকন্ডাক্টর ইন্ডাস্ট্রি এবং ইন্টারনেট অব থিংস বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয় উভয়ের মধ্যে। সফটব্যাংকের নতুন বিনিয়োগ পরিকল্পনা দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি খাতকে আরো একধাপ এগিয়ে নেবে বলে প্রত্যাশা সংশ্লিষ্টদের