Search
Close this search box.
Search
Close this search box.

পদার্থবিদ্যায় নোবেল তিন ব্রিটিশ বিজ্ঞানীর

পদার্থবিদ্যায় নোবেল তিন ব্রিটিশ বিজ্ঞানীর
পদার্থবিদ্যায় নোবেল তিন ব্রিটিশ বিজ্ঞানীর

এক ‘অজানা জগতের দুয়ার উন্মোচন’ করে এ বছর পদার্থবিদ্যায় নোবেল পেলেন তিন ব্রিটিশ বিজ্ঞানী। তারা হলেন- ডেভিড জে থাওলেস, ডানকান হ্যালডেন ও মাইকেল কোস্টারলিৎজ। মঙ্গলবার রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস তাদের নাম ঘোষণা করে।

গাণিতিক তত্ত্বের মাধ্যমে পদার্থের টপোলজিক্যাল অবস্থার সন্ধান দিয়েছেন এই তিন ব্রিটিশ বিজ্ঞানী। এই গবেষণার ফলে ইলেক্ট্রনিক্সে নতুন সম্ভাবনার পথ দেখাবে।

chardike-ad

নোবেল কমিটির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই তিন বিজ্ঞানী এক অজানা জগতের দুয়ার উন্মোচন করেছেন, যেখানে পদার্থ বিচিত্র দশায় বদলে যেতে পারে। এই গবেষণায় তারা সুপার কন্ডাক্টর, সুপার ফ্লুইড ও পালতা ম‌্যাগনেটিক ফিল্মের আচরণ বুঝতে উচ্চতর গাণিতিক পদ্ধতি ব‌্যবহার করেছেন।

রীতি অনুযায়ী আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে তিন বিজ্ঞানীর হাতে পুরস্কার তুলে দেয়া হবে। পুরস্কারের ৮০ লাখ সুইডিশ ক্রোনারের অর্ধেক পাবেন থুলেস। বাকিটা হালডেন ও কোস্টারলিটজ ভাগ করে নেবেন।

এই তিন পদার্থবিদ যুক্তরাজ্যে জন্মগ্রহণ করলেও বর্তমানে যুক্তরাষ্ট্রে থাকেন। ডেভিড থাওলেস ১৯৩৪ সালে ইংল্যান্ডের বিয়ার্সডেনে জন্মগ্রহণ করেন। তিনি ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের এমেরিটাস অধ্যাপক। ডানকান হ্যালডেন এর জন্ম ১৯৫১ সালে লন্ডনে। বর্তমানে প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যার অধ্যাপক। মাইকেল কোস্টারলিৎজ ১৯৪২ সালে অ্যাবারডেনে জন্মগ্রহণ করেন, বর্তমানে ব্রাউন বিশ্ববিদ্যালয়ে কর্মরত।

সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের শেষ ইচ্ছা অনুসারে মানবতার কল্যাণে অবদানের জন্য প্রতিবছর চিকিৎসা, পদার্থবিজ্ঞান, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে নোবেল পুরস্কার দেয়া হয়।