Search
Close this search box.
Search
Close this search box.

প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে উত্তাল দক্ষিণ কোরিয়া

soeul-park
সিউলে বিক্ষোভরত হাজার হাজার মানুষ

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গুন হে’র পদত্যাগের দাবিতে উত্তাল দেশটির জনগণ। ছোয়ে সুন শিল স্ক্যান্ডালের পর থেকে প্রেসিডেন্ট পার্ক তার সময়কালে সবচেয়ে বেশি সমালোচনার মুখে পড়েন। দিন যত যাচ্ছে পার্কের পদত্যাগের দাবি ততই জোরালো হচ্ছে। গত শনিবার সিউলে হাজার হাজার মানুষ রাস্তায় নেমেছে। বিক্ষোভকারীরা সমাবেশ এবং র‍্যালীর মাধ্যমে পার্কের পদত্যাগ দাবি করেছে। শনিবারের র‌্যালিতে প্রায় ১২ হাজার বিক্ষোভকারী অংশ নেয়।

একই রকম বিক্ষোভ হয়েছে বুসান, খুয়াংজু, উলসান, জেজুসহ আরো কয়েকটি শহরে। সেখানেও হাজার হাজার বিক্ষোভকারী পার্কের পদত্যাগ দাবি করেছে।

chardike-ad

প্রেসিডেন্ট পার্ক গুন হে’র বিরুদ্ধে অভিযোগ উঠেছে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ বিষয় তিনি তার বন্ধু ছোয়ে সুন শিলের কাছে ফাঁস করেছেন। রাষ্ট্রের কোন পদে না থেকেও ছোয়ে সুন শিল রাষ্ট্রীয় কাজে প্রভাব বিস্তার করেছেন বলে অভিযোগ উঠেছে। কয়েকটি ফাউন্ডেশনের মাধ্যমে বড় বড় কোম্পানীগুলোর কাছে প্রচুর অর্থ নেওয়ারও অভিযোগ ছোয়ে’র বিরুদ্ধে।  এরই জের ধরে প্রেসিডেন্টের পদত্যাগ দাবিতে বিক্ষোভ চলছে দক্ষিণ কোরিয়ায়।

ইতিমধ্যেই চলমান সমালোচনা এবং বিক্ষোভের জের ধরে মন্ত্রী পদমর্যাদার ১০জন কর্মকর্তাকে পদত্যাগ করার নির্দেশ দেন প্রেসিডেন্ট পার্ক। ২০১৩ সালের ফেব্রুয়ারি মাসে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পদে আসীন হন পার্ক গুন হে। তিনিই দক্ষিণ কোরিয়ার ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট।