প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানের জরুরি অবতরণ

hasina

পানি সম্মেলনে অংশ নিতে চারদিনের সফরে হাঙ্গেরির বুদাপেস্টের যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানটি তুর্কমেনিস্তানে জরুরি অবতরণ করেছে।

যান্ত্রিক ত্রুটির কারণে বাংলাদেশ বিমানের বোয়িং ৭৭৭ বিমানটি তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাদে জরুরি অবতরণ করেন।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন এনটিভি অনলাইনকে বলেন, ‘বিমানটিতে কিছু যান্ত্রিক ত্রুটি দেখা দিয়েছিল। সে কারণে আশখাবাদে এটি অবতরণ করতে বাধ্য হয়।’

মন্ত্রী আরো বলেন, ‘বিমানটির একটি ইঞ্জিনের ফুয়েল প্রেসার কমে যাচ্ছিলো, নিয়ম অনুসারে এ‌ ধরনের অবস্থায় বিমানকে ল্যান্ড করাতে হয়। সেটাই করা হয়েছে। ওখান থেকে লন্ডনগামী বাংলাদেশ বিমানের একটি প্লেন প্রধানমন্ত্রীকে বুদাপেস্ট পৌঁছে দেবে বলে সিদ্ধান্ত হয়েছে।’

প্রধানমন্ত্রীসহ বিমানটির সবাই সুস্থ এবং ভালো আছেন বলেও জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহণমন্ত্রী। তবে কখন নাগাদ লন্ডনগামী বিমানটি প্রধানমন্ত্রীকে নিয়ে বুদাপেস্ট যাবে সে বিষয়ে এখনো নিশ্চিত হওয়া যায়নি।

এর আগে আজ সকালে হাঙ্গেরির বুদাপেস্টের উদ্দেশে ঢাকা ছেড়ে গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশটির প্রেসিডেন্ট ড. জানোস এডার তাঁকে আমন্ত্রণ জানিয়েছেন।

সফরকালে প্রধানমন্ত্রী দুদিনের বুদাপেস্ট পানি সম্মেলন (বিডব্লিউএস-২০১৬)-এর বিভিন্ন অধিবেশনে যোগ দেবেন এবং হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। তিনি বাংলাদেশ-হাঙ্গেরিয়ান বিজনেস অ্যান্ড ইকোনমিক ফোরামের উদ্বোধন এবং প্রেসিডেন্ট জানোস এডারের সঙ্গে সাক্ষাৎ করবেন বলে আশা করা হচ্ছে।