বয়স ১১৯, তবু বিরাম নেই দৌড়ে!

photo-1480172094

তাঁর বয়স ১১৯ বছর। শততম জন্মদিন পার করে এসেছেন বহু আগেই। সাধারণত এ বয়সে শরীরের অঙ্গপ্রত্যঙ্গগুলো সচল রাখাই দায়, সেখানে ভারতের এই কৃষক এখনো দিব্যি দৌড়াচ্ছেন।কেবল নিজের স্বাস্থ্যরক্ষায় দৌড় নয়, ভারতেই ধর্মপাল সিং বিভিন্ন দৌড় প্রতিযোগিতায় জয়ী হয়ে পেয়েছেন অনেক পুরস্কার। নিউইয়র্ক টাইমস লিখেছে, এতকিছুর পরও ভারতে ওই ব্যক্তিকে সম্মান জানানো হয়নি। অথচ তিনি এরই মধ্যে বিশ্বে রহস্য মানব হিসেবে নিজেকে প্রমাণ করেছেন।

ধর্মপালের দাবি, তিনিই এখন বিশ্বের সবচেয়ে বয়সী মানুষ। পাসপোর্ট অনুযায়ী ধর্মপাল সিং ১৮৯৭ সালের ৬ অক্টোবর জন্মগ্রহণ করেন। তবে তাঁর যে এত বয়স, সেটা বিশ্বাস করেন না অনেকেই। কারণ তাঁর আশ্চর্যজনক সবল দেহ। ধর্মপাল জানান, নিজের স্বাস্থ্য ধরে রাখতে তিনি নিয়মিত ফল ও চাটনি খান।

ধর্মপাল সিং এবার যাবেন অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য বিশ্ব মাস্টার্স চ্যাম্পিয়ন অ্যাথলেটিক প্রতিযোগিতায় অংশ নিতে। আয়োজকদের আশা, তাঁর অংশগ্রহণে অসাধারণ হবে এ প্রতিযোগিতা। তিনি সেখানে শুধু বিশ্বের বেশি বয়সী দৌড়বিদ হিসেবেই পরিচিত পাবেন তা নয়, সম্ভবত তিনিই হবেন বিশ্বের সবচেয়ে বৃদ্ধ মানুষ।ধর্মপাল সিং নামে শতবর্ষী ওই ব্যক্তি থাকেন ভারতের হরিয়ানা রাজ্যে। ওই রাজ্যের ঝাঝার জেলার গুধা গ্রামের এই বয়োবৃদ্ধ বেশ জনপ্রিয়। গ্রামের সবার কাছে তিনি ‘দাদু’ নামেই পরিচিত। ‘এ এক অদ্ভুত সম্পর্ক, তিনি আমার বাবারও দাদু আবার আমারও দাদু’- বলছিলেন গুধা গ্রামের ৪৮ বছর বয়সী নারী পাম্মি সিং। এনটিভি।