Search
Close this search box.
Search
Close this search box.

দুর্নীতির অভিযোগে দক্ষিণ কোরিয়ায় স্যামসাং অফিস তল্লাশি

2016110900230_1_99_20161109031240
রাজনৈতিক দুর্নীতিতে জড়িয়ে বিপাকে পড়েছে খ্যাতনামা স্যামসাং ইলেকট্রনিক্স। এ জন্য দক্ষিণ কোরিয়ার প্রকিসিকিউটররা এ প্রতিষ্ঠানটি ঘেরাও করেছে। অভিযোগ আছে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গুন হের সঙ্গে রাজনৈতিক কেলেঙ্কারির সঙ্গে জড়িত এ প্রতিষ্ঠানটি।
জানা গেছে, প্রেসিডেন্ট পার্ক গুন হের ঘনিষ্ঠ বন্ধু  ছোয়ে সুন সিলের কন্যাকে স্যামসাং অর্থ দিয়েছিল বলে অভিযোগ আছে। এ বিষয়টি তদন্ত করছে প্রকিকিউটররা।প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আরও অভিযোগ আছে, ছোয়ে সুন-সিল প্রেসিডেন্টের সঙ্গে বন্ধুত্বের সম্পর্ককে ব্যবহার করে রাজনীতি ও সামাজিক বাণিজ্যে প্রভাব বিস্তার করতেন। নিজেদের অফিস ঘেরাওয়ের অভিযোগ নিশ্চিত করেছে স্যামসাং। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু বলে নি।

এদিকে ছোয়ে সুন-সিলের সঙ্গে সম্পর্ক থাকার কারণে ক্ষমা প্রার্থনা করেছেন প্রেসিডেন্ট পার্ক। কিন্তু তাতেও কোনো লাভ হচ্ছে না। ক্রমাগত তার পদত্যাগ দাবি করা হচ্ছে। এবং পদত্যাগের এ দাবি ক্রমশ জোরালো হচ্ছে।

chardike-ad

আর্থিক কেলেঙ্কারি নিয়ে দক্ষিণ কোরিয়ার রাজনীতি গত কয়েক সপ্তাহ ধরে উত্তপ্ত। ছোয়ে সুন-সিল ও তার মেয়ে ছোয়ে তে মিনের যৌথ মালিকানাধীন একটি কোম্পানিকে স্যামসাং ৩১ লাখ ডলার অর্থ দিয়েছে। এ জন্য প্রসিকিউটাররা কোরিয়া ইকুয়েস্ট্রেইয়ান ফেডারেশন ও কোরিয়া হর্স অ্যাফেয়ার্স এসোসিয়েশনে তল্লাশি চালিয়েছে।

এছাড়া ছোয়ে’কে গ্রেপ্তার করা হয়েছে গত ৩রা নভেম্বর। তার বিরুদ্ধে প্রতারণা ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগ আনা হয়েছে।

উল্লেখ্য,গত কয়েক সপ্তাহ ধরে কয়েক হাজার দক্ষিণ কোরিয়ান রাজধানী সিউলে বিক্ষোভ চালিয়ে আসছে। তাদের একটাই দাবি, দুর্নীতির কারণে প্রেসিডেন্ট পার্ককে পদত্যাগ করতে হবে।