Search
Close this search box.
Search
Close this search box.

দ. কোরিয়ায় ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করবে যুক্তরাষ্ট্র

north korea south

চীনের  তীব্র আপত্তির পরও দক্ষিণ কোরিয়ায় আগামী ৮-১০ মাসের মধ্যে একটি উন্নত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করবে যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়ার কয়েক দফা পারমাণবিক পরীক্ষার পর দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র টার্মিনাল হাই অলটিটিউড এরিয়া ডিফেন্স (থাড) ব্যবস্থা মোতয়েনের সিদ্ধান্ত নেওয়া হলো।

chardike-ad

শুক্রবার এক সেমিনারে কোরিয়ায় মার্কিন বাহিনীর (ইউএসএফকে) কমান্ডার জেনারেল ভিনসেন্ট ব্রুকস বলেন, ‘ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা থাড আগামী আট থেকে ১০ মাসের মধ্যে দ. কোরিয়ায় মোতায়েন করা হবে। এটি গুয়ামে বর্তমানে যেটি মোতায়েন রয়েছে তার চেয়ে বড় হবে।’

ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের বিষয়টি নিশ্চিত করেছেন ইউএসএফকে’র মুখপাত্র কিম ইয়ং-কু।

দ. কোরিয়ায় ক্ষেপণাস্ত্রের মূল স্থাপনার কাছে বসবাসকারী বাসিন্দারা সম্ভাব্য স্বাস্থ্য ও পরিবেশগত ঝুঁকি নিয়ে বিক্ষোভের পর গত সেপ্টেম্বরে দেশটি থাড ব্যবস্থা মোতায়েনের জন্য একটি এলাকার নাম ঘোষণা করে। দেশটির প্রেসিডেন্ট জাতীয় প্রতিরক্ষার জন্য থাড ব্যবস্থার পক্ষে সাফাই গাইলেও কয়েক বিরোধী আইনপ্রণেতা এর বিরোধিতা করছেন।

সিউল ও ওয়াশিংটন থাড ব্যবস্থা মোতায়েনের ঘোষণা দেওয়ার পর থেকে উ. কোরিয়া অব্যাহতভাবে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে। গত ৯ সেপ্টেম্বর পঞ্চম পারমাণবিক বোমার পরীক্ষা চালায়।

ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের নিন্দা জানিয়েছে উত্তর কোরিয়া।  এছাড়া এতে দক্ষিণ কোরিয়া ও চীনের সম্পর্কেও ফাটল ধরেছে। বেইজিং একে এ অঞ্চলে যুক্তরাষ্ট্রের সামরিক শক্তি প্রদর্শন ও চীনের নিজস্ব ক্ষেপণাস্ত্র সক্ষমতাকে খাটো করার দৃষ্টান্ত হিসেবে দেখছে। সূত্র: এএফপি।