আইএসকে মার্কিন নেতৃত্বাধীন যৌথবাহিনীর সহায়তার প্রমাণ আছে

isis

সিরিয়ায় ইসলামিক স্টেটসহ (আইএস) অন্য জঙ্গি সংগঠনগুলোকে মার্কিন নেতৃত্বাধীন যৌথবাহিনী সহায়তা করছে বলে অভিযোগ করেছেন তুরস্কের প্রেসিডেন্টে রিসেপ তাইয়েপ এরদোগান। এ বিষয়ে তার কাছে প্রমাণ আছে বলেও দাবি করেছেন তিনি। খবর ইনডিপেনডেন্ট।

মঙ্গলবার তুরস্কের রাজধানী আঙ্কারায় এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট এরদোগান বলেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা আইএস, কুর্দি বিচ্ছিন্নতাবাদী সংগঠন ওয়াইপিজি এবং পিওয়াইডিসহ বিভিন্ন জঙ্গিগোষ্ঠীকে সহায়তা করছে। তিনি আরো বলেন, আইএসকে সহায়তার অভিযোগে তারা আমাদের অভিযুক্ত করেছে। এখন আইএস, ওয়াইপিজি ও পিওয়াইডিসহ অন্য জঙ্গিগোষ্ঠীগুলোকে তারাই সমর্থন দিচ্ছে। আমাদের কাছে ছবি এবং ভিডিওসহ তার নিশ্চিত প্রমাণ রয়েছে।

বর্তমানে সিরিয়ায় শান্তি ফিরিয়ে আনতে একসঙ্গে কাজ করছে রাশিয়া, তুরস্ক ও ইরান। আলেপ্পো থেকে বেসামরিক নাগরিক ও বিদ্রোহীদের সরিয়ে নিতে কাজ করছে দেশগুলো। আগামী মাসে সিরিয়া ইস্যুতে কাজাখস্তানে দেশ তিনটির আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

যুদ্ধরত সিরিয়ায় বিদ্রোহী গোষ্ঠীগুলোকে দমনে প্রেসিডেন্ট বাশার আল আসাদের সঙ্গে কাজ করছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন যৌথবাহিনী। তবে আইএস বা অন্য কোনো জঙ্গি সংগঠনকে সহায়তার অভিযোগ অস্বীকার করেছে বাহিনীটি।

এদিকে আইএসকে সহায়তা দেয়ার অভিযোগকে ‘হাস্যকর’ আখ্যা দিয়ে তা প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র। এ ধরনের অভিযোগের কোনো ভিত্তি নেই বলেও মন্তব্য করেছেন মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র মার্ক টোনার।