মিসরে আল জাজিরার সাংবাদিক গ্রেফতার

base_1482574581-1

আল জাজিরার সাংবাদিক মাহমুদ হুসেইনকে গ্রেফতার করেছে মিসর। তার বিরুদ্ধে দেশটির সরকার উৎখাতের ষড়যন্ত্র করা ও নিষিদ্ধ ঘোষিত মুসলিম ব্রাদারহুডের সাথে সংশ্লিষ্টতার অভিযোগ আনা হয়েছে। শুক্রবার (২৩ ডিসেম্বর) দেশটির রাজধানী কায়রো থেকে তিনি গ্রেফতার হন।

আল জাজিরার পক্ষ থেকে এক বিবৃতিকে মাহমুদের গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বিবৃতিতে বলা হয়, মিসরের নাগরিক ও আল জাজিরার নিউজ প্রডিউসার মাহমুদ হুসেইনকে কায়রোর নিজ বাড়ি থেকে গ্রেফতার করেছে মিসর পুলিশ। তবে তাকে কোথায় নেয়া হয়েছে, এ সম্পর্কে কিছু জানা যায়নি। আটককালীন সময়ে তার নিরাপত্তা নিশ্চিত করতে এবং দ্রুত ছেড়ে দিতে দেশটির সরকারের প্রতি বিবৃতিতে আহ্বান জানানো হয়।

পুলিশ জানায়, মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির নেতৃত্বাধীন সরকারের উৎখাতে ষড়যন্ত্রে লিপ্ত ছিলেন মাহমুদ। তিনি নিষিদ্ধ ঘোষিত সংগঠন মুসলিম ব্রাদারহুডের একজন সক্রিয় সদস্য। তাকে বিচারের আওতায় আনা হবে।

২০১৩ সালে মিসরে আল জাজিরার দফতর বন্ধ ঘোষণা করা হয়। তখন থেকে মাহমুদ কাতারের রাজধানী দোহায় সংবাদ মাধ্যমটির সদর দফতরে কাজ করতেন এবং সেখানেই বসবাস করতেন। সম্প্রতি নিজ দেশ মিসরে ছুটি কাটাতে গিয়েছিলেন তিনি।

গত মঙ্গলবার (২০ ডিসেম্বর) দোহা থেকে কায়রো পৌঁছালে বিমানবন্দরে তাকে প্রায় ১৫ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করা হয়। পরে নিরাপত্তা বাহিনীর সদস্যরা মাহমুদ ছাড়াও তার দুই ভাইয়ের বাসায় তল্লাশি চালায় ও তাদের গ্রেফতার করে।

প্রসঙ্গত, গত কয়েক বছরে মিসরে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার বেশ কয়েকজন সাংবাদিক গ্রেফতার হয়েছেন। গত মে মাসে আল জাজিরার দু’জন কর্মীকে কায়রোর একটি আদালত মৃত্যুদণ্ড প্রদান করে। তাদের বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা বিষয়ক তথ্য কাতার সরকারের কাছে পাচারের অভিযোগ আনা হয়।

এর আগে ২০১৩ সালে দেশটির সামরিক বাহিনীর বিরুদ্ধে ভুয়া খবর প্রচারের অভিযোগ এনে আল জাজিরার সাত জন সংবাদকর্মীকে গ্রেফতার করা হয়। পরে তাদের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয় মিসরের আদালত।

সূত্র: আল জাজিরা