হুন্দাইয়ের সঙ্গে ৭০ কোটি ডলারের চুক্তি ইরানের

image_readtop_2016_857064_14814418312712251

দক্ষিণ কোরিয়ার হুন্দাই হেভি ইন্ডাস্ট্রিজ ও ইরানের রাষ্ট্রীয় মালিকানাধীন জাহাজ কোম্পানির মধ্যে ৭০ কোটি ডলার সমমূল্যের একটি চুক্তি হয়েছে। চুক্তি অনুসারে, ইরানি প্রতিষ্ঠানটির জন্য ১০টি জাহাজ নির্মাণ করবে হুন্দাই। এ চুক্তির মাধ্যমে এক দশক পর আন্তর্জাতিক বাজারে ফিরল মধ্যপ্রাচ্যের দেশটি। খবর ওয়াল স্ট্রিট জার্নাল।

রাষ্ট্রায়ত্ত ন্যাশনাল ইরানিয়ান অয়েল কোম্পানির দুটি অঙ্গ প্রতিষ্ঠান ইসলামিক রিপাবলিক অব ইরান শিপিং লাইনস (আইআরআইএসএল) ও ইরানিয়ান অফশোর অয়েলের নৌবহর আধুনিকায়ন পরিকল্পনার অংশ হিসেবে এ চুক্তি সম্পাদন করা হয়েছে। নিজেদের জাহাজবহর আধুনিকায়নের জন্য ২৫০ কোটি ডলার পর্যন্ত ব্যয় করার পরিকল্পনা করেছে প্রতিষ্ঠান দুটি।

২০০৬ সালের পর থেকে ইরানের শিপিং কোম্পানিগুলো তাদের বহর আধুনিকায়ন করেনি। সে সময় তেহরানের ইউরোনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচির ওপর দীর্ঘমেয়াদি নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। তবে চলতি বছরের জানুয়ারি থেকে ধীরে ধীরে সে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়া শুরু হয়েছে।

দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠান হুন্দাই গতকাল জানায়, চলতি বছরের শুরুতে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর এটিই ইরানের প্রথম জাহাজ নির্মাণে কার্যাদেশ। জাহাজ নির্মাণের পাশাপাশি ইরানের শিপইয়ার্ড চালানোর জন্য প্রযুক্তিগত সহায়তা দেয়ারও পরিকল্পনা রয়েছে হুন্দাইয়ের।

কার্যাদেশ অনুসারে ইরানের জন্য চারটি মেগা-কনটেইনার জাহাজ নির্মাণ করবে হুন্দাই, যার প্রতিটি পৃথকভাবে ১৪ হাজার ৫০০টি কনটেইনার ধারণে সক্ষম। এছাড়া পেট্রোলিয়াম পণ্য পরিবহনের জন্য ছয়টি ট্যাংকার নির্মাণ করা হবে। ২০১৮ সালের দ্বিতীয় প্রান্তিক নাগাদ নির্মিতব্য জাহাজগুলোর প্রথম দফা হস্তান্তর করা হবে বলে আশা করা হচ্ছে।

আইআরআইএসএল সমুদ্রগামী প্রায় ১১৫টি জাহাজ পরিচালনা করে। কিন্তু এগুলোর অধিকাংশই পুরনো এবং ভ্রমণের জন্য অনিরাপদ। এছাড়া সেগুলো বীমার উপযুক্ত নয়।

উল্লেখ্য, ইরানের ওপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপের আগে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে দেশটির বার্ষিক সামুদ্রিক বাণিজ্যের পরিমাণ ছিল ১ হাজার ৫০০ কোটি ডলার। নিষেধাজ্ঞা উঠতে থাকায় আগামী ২০২০ সালের মধ্যে বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে আগের অবস্থানে ফিরে যাওয়ার আশা করছে তেহরান।

এদিকে দক্ষিণ কোরিয়ার সরকারের সঙ্গে একটি পৃথক চুক্তি স্বাক্ষর করেছে আয়ের দিক থেকে বিশ্বের সবচেয়ে বড় জাহাজ নির্মাণ প্রতিষ্ঠানটি। একটি সাবমেরিনসহ দুটি জাহাজ নির্মাণের জন্য দক্ষিণ কোরিয়ার সরকারের সঙ্গে ৬০ কোটি ডলারের চুক্তি স্বাক্ষর করেছে হুন্দাই। ইরান ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে স্বাক্ষরিত চুক্তি দুটির একত্রিত মূল্যমান ১৩০ কোটি ডলার, যা চলতি বছর হুন্দাই হেভি ইন্ডাস্ট্রিজের সবচেয়ে বড় কার্যাদেশ।