প্রেসিডেন্ট পার্কের অভিশংসনের শুনানি শুরু

 

base_1480424040-park

দক্ষিণ কোরয়ার অভিশংসিত প্রেসিডেন্ট পার্কের অভিশংসনের বিষয়ে আনুষ্ঠানিক শুনানি শুরু হয়েছে। শুনানি শেষে আদালত পার্কের অভিশংসন প্রস্তাবের বৈধতার বিষয়ে রায় দেবেন। একইসাথে দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগে হে ও তার ঘনিষ্ঠ বান্ধবী ছোয়ে সুন-সিলকে জিজ্ঞাসাবাদ করবে আদালত।

রাজধানী সিউলে দেশটির সাংবিধানিক আদালতে বৃহস্পতিবার (৫ জানুয়ারি) এ শুনানি শুরু হয়। নয় জন বিচারকের সমন্বয়ে গঠিত বিশেষ বেঞ্চে শুনানি অনুষ্ঠিত হচ্ছে। শুরুতে প্রেসিডেন্ট পার্কের আইনজীবী ও রাষ্ট্রীয় প্রসিকিউটরদের মধ্যে বিতর্ক হয়েছে।

আদালতের আদেশে শুনানিতে উপস্থিত থাকতে হবে না প্রেসিডেন্ট হেকে। তবে আদালত তার বান্ধবী ছোয়েকে শুনানি চলাকালীন আদালতে উপস্থিত থাকতে বলেছে। আগামী ১০ জানুয়ারি চইকে আনুষ্ঠানিকভাবে জিজ্ঞাসাবাদ করা হবে।

দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল অ্যাসেম্বলি পার্ক গুন হেকে আদালতে উপস্থিত করে সরাসরি জিজ্ঞাসাবাদের জন্য আদালতকে অনুরোধ করেছিল। কিন্তু আদালত সে অনুরোধ প্রত্যাখ্যান করেছেন। পার্লামেন্টের অভিশংসনের ১৮০ দিনের মধ্যে সিদ্ধান্ত নেবেন সাংবিধানিক আদালত। যদি পার্কের অভিশংসন কার্যকর হয় তাহলে পরবর্তী ৬০ দিনের মধ্যে দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।

সূত্র: বিবিসি ও দ্য কোরিয়া টাইমস