মাশরাফির অবসর নিয়ে নাটক

bd-protidin-10-01-2017-15অনেক দিন আগে মিরপুর প্রেস বক্সে হাসতে হাসতেই বলছিলেন মাশরাফি বিন মর্তুজা, ‘পৃথিবীর ইতিহাসে কোনো পেস বোলার খুঁজে পাবেন না আমার মতো, সাতটি অস্ত্রোপচারের পরও ক্রিকেট খেলছেন। ’ মাশরাফির সঙ্গে দ্বিমত করেননি উপস্থিত মিডিয়ার লোকজন। বিষয়টি সত্য, দুই হাঁটুতে সাতবার অস্ত্রোপচারের পরও দাপটের সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন মাশরাফি। তার নেতৃত্বে ৯ বছর পর চ্যাম্পিয়ন্স ট্রফিতে পুনরায় খেলবে বাংলাদেশ।

চলতি নিউজিল্যান্ড সিরিজ ছাড়া দেড় বছর ধরে ধারাবাহিকভাবে ভালো ক্রিকেট খেলছেন টাইগাররা। দেশের ক্রিকেটকে বদলে দেওয়ার ‘জাদুকর’ মাশরাফি বিন মর্তুজা। যিনি নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ টি-২০ ক্রিকেটে ডান হাতের বৃদ্ধাঙ্গুলিতে ব্যথা পেয়ে এখন দেড় মাসের জন্য মাঠের বাইরে। ওয়ানডের পর টি-২০ হোয়াইটওয়াশ হওয়ায় বিমর্ষ ক্রিকেটপ্রেমীরা যখন শুনলেন মাশরাফির আঙ্গুলে চিড় ধরার কথা, তখন ঢাকায় বসে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন নাকি একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলকে বলেছেন, টি-২০ ক্রিকেট থেকে অবসর নিতে চান মাশরাফি। ২৪ ঘণ্টা পর অবশ্য বিসিবি সভাপতি মাশরাফির অবসরের বিষয়টিকে গুজব বললেন। নিউজিল্যান্ডে বসে মিডিয়ার মুখোমুখিতে মাশরাফি বিষয়টি নিয়ে কিছুই বলেননি। তবে ঘনিষ্ঠজনেরা বলছেন, মাশরাফিও অবসরের বিষয় অস্বীকার করেছেন।

প্রথমে ওয়ানডে এবং শেষে টি-২০ সিরিজে টানা ছয় হারের স্বাদ নিয়েছেন টাইগাররা। মুশফিকুর রহিমরা এখন প্রথম টেস্ট (১২-১৬ জানুয়ারি) খেলতে ওয়েলিংটনে। দ্বিতীয় টেস্ট ক্রাইস্টচার্চে (২০-২৪ জানুয়ারি)। শর্টার ভার্সানের ক্রিকেট শেষ হলেও মাশরাফি নিউজিল্যান্ডেই রয়েছেন। আরও তিন দিন থাকবেন। এরপর সেখান থেকে সিডনি উড়ে যাবেন। সেখানে দুই সপ্তাহ পরিবার সন্তানদের নিয়ে কাটাবেন। দিন দুই আগে একটি বেসরকারি টিভিতে বিসিবি সভাপতি সাক্ষাৎকারে বলছেন, বিসিবি সিইও নিজামুদ্দিন চৌধুরী সুজন তাকে জানিয়েছেন টি-২০ ক্রিকেটের নেতৃত্ব ছেড়ে দেওয়ার কথা ভাবছেন মাশরাফি। এটা শোনার পর বিস্মিত বিসিবি সভাপতি মাশরাফিকে এমন সিদ্ধান্ত থেকে সরে দাঁড়ানোর কথা বলেন। গতকাল বেক্সিমকোতে নিজ অফিসে মিডিয়ার মুখোমুখিতে বিসিবি সভাপতি বলেন, ‘একটি টিভি চ্যানেল আমার কাছে মাশরাফির অবসরের বিষযে জানতে চেয়েছিল। আমি বলেছি অবসর নিলে সেখান থেকে কেন নেবে। দেশে ফিরে এমন সিদ্ধান্তে যাবে। বিষয়টি শোনার পর মাশরাফির সঙ্গে কথা বললে সে আমাকে জানিয়েছে, এমন সিদ্ধান্ত নিলে আমাকে জানিয়েই নেবে। ’ তিনি আরও বলেন, ‘মাশরাফি যত দিন খেলার উপযোগী থাকবে, তত দিন জাতীয় দলের পক্ষে খেলবে। ’