Search
Close this search box.
Search
Close this search box.

আজ বিদায় নিচ্ছেন বান কি মুন

bankimun

দুই মেয়াদে দায়িত্ব পালন শেষে শনিবার (৩১ ডিসেম্বর) মধ্যরাতে পদ ছেড়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। তার স্থলাভিষিক্ত হবেন পর্তুগালের সাবেক প্রধানমন্ত্রী এন্তোনিও গুতেরেস।

chardike-ad

সংস্থাটির সদর দফতরে বিদায়বেলায় মুনকে শুভকামনা জানান তার সহকর্মীরা। এসময় মুন বলেন, ‘আমি শুধু দুটি শব্দ বলতে চাই, সকলকে ধন্যবাদ।’

অবসরে যাওয়ার আগে সহকর্মীদের সাথে ঠাট্টায় মেতে ওঠেন মুন। তিনি বলেন, ‘নতুন বছরের রাতে আমি নিউইয়র্কের টাইম স্কয়ারের অনুষ্ঠানে যোগ দেব। সেখানে লাখ লাখ মানুষ দেখবে, আমি চাকরি হারিয়েছি!’

২০০৭ সালের ১ জানুয়ারি জাতিসংঘের ৮ম মহাসচিব হিসেবে দায়িত্ব নেন ৭২ বছর বয়সী বান কি মুন। তিনি দক্ষিণ কোরিয়ার নাগরিক। মেয়াদকালে নারীর ক্ষমতায়ন, জলবায়ু ইস্যুতে বৈশ্বিক চুক্তি স্বাক্ষরের উদ্যোগ গ্রহণ, টেকনোলজি ব্যাংক প্রতিষ্ঠাসহ বিভিন্ন কারণে প্রশংসা পেয়েছেন। তবে বিশ্বব্যাপী যুদ্ধের বিস্তার রোধে ব্যর্থতার জন্য অনেকে তার সমালোচনা করেন।

এ পদে আসার আগে তিনি নিজ দেশে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োজিত ছিলেন। মহাসচিবের পদ ছাড়ার পরে দেশে ফিরে গিয়ে মানুষের কল্যাণে রাজনীতিতে মনোনিবেশ করার ইঙ্গিত দিয়েছেন।

মনে করা হচ্ছে, তিনি দেশটির আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হবেন। ২০১৭ সালের ডিসেম্বরে এ নির্বাচন অনুষ্ঠিত হবে। দেশটির বর্তমান প্রেসিডেন্ট পার্ক গুন হের দুর্নীতির দায়ে অভিশংসনের মুখে রয়েছেন। তার পদত্যাগের দাবিতে বিক্ষোভ করছেন জনগণ।

সূত্র: বিবিসি