Search
Close this search box.
Search
Close this search box.

ওয়েলিংটনে প্রথম দিনটি তামিম-মুমিনুলের

mominulনিউজিল্যান্ডের বিপক্ষে সব সময়ই ভালো খেলেন মুমিনুল হক। কিউইদের বিপক্ষে খেলা এর আগের দুটি টেস্টে ৩৭৬ রান করেন এই বাঁহাতি ব্যাটসম্যান। গড়টা রীতিমতো ঈর্ষা-জাগানিয়া, ১৮৮! ব্ল্যাক ক্যাপদের বিপক্ষে দুটি শতক রয়েছে মুমিনুলের, সর্বোচ্চ ১৮১। রানের ধারাবাহিকতা বজায় রাখতে আজও হাফ সেঞ্চুরি করলেন মুমিনুল।

৩২তম ওভারে নেইল ওয়াগনারের বলে চার মেরে টেস্ট ক্যারিয়ারের একাদশতম অর্ধশতক পূর্ণ করেন এই বাংলাদেশি ব্যাটসম্যান। আর অন্যদিকে তামিম ছিলেন তাঁর মতোই ছন্দময়। মাত্র ৪৮ বলে হাফ সেঞ্চুরি করেছেন বাংলাদেশি ওপেনার। এ দুই ব্যাটসম্যানের চওড়া ব্যাটে প্রথম দিন শেষে হাসি ধরে রখেছে বাংলাদেশ। যদিও দিনের খেলা শেষ হবার আগে মাত্র ৪০.২ ওভারে ৩ উইকেটে ১৫৪ রান করেছে বাংলাদেশ। মুমিনুল ৬৪ ও সাকিব আল হাসান ৫ রানে ব্যাট করছেন।

chardike-ad

এর আগে বৃষ্টির কারণে দুই দফা খেলা বন্ধ হয় আর আলোক স্বল্পতার কারণে দিনের খেলা শেষ ঘোষণা করেন আম্পায়াররা। ওয়েলিংটনের বেসিন রিজার্ভে টস হেরে ব্যাটিংয়ে নেমে সতর্কভাবেই শুরু করেছিল বাংলাদেশ দল। ওপেনার তামিম ইকবাল ও ইমরুল কায়েস ভালোভাবেই মোকাবিলা করছিলেন নিউজিল্যান্ড বোলারদের। তামিম কিছুটা হাত খুলে খেললেও ইমরুল ছিলেন রক্ষণাত্মক। অথচ ইমরুলই কি না দ্রুত ফিরে গেলেন সাজঘরে।

ইনিংসের চতুর্থ ওভারের চতুর্থ বলে দলীয় ১৬ রানের মাথায় টিম সাউদির শিকার হয়ে সাজঘরে ফিরে যান ইমরুল। তখন তাঁর ঝুলিতে ছিল মাত্র ১ রান।

এর পর তামিম একাই দলের রানের চাকা সচল রেখেছিলেন। তিনি ফিরে যান অর্ধশতক করেই। এই বাঁহাতি ওপেনার আউট হন ইনিংসের ১৫তম ওভারের দ্বিতীয় বলে বোল্টের বলে এলবিডব্লিউ হয়ে। তখন তিনি খেলেছিলেন ৫০ বলে ৫৬ রানের অসাধারণ একটি ইনিংস।

এই ইনিংসে ১১টি চারের মার ছিল। অবশ্য বাংলাদেশের ১০০ রান পেরোতেই আবার বৃষ্টি এসে হানা দেয়। তাই আবার বন্ধ হয় খেলা।

সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশ দলে দুই ক্রিকেটারের অভিষেক হয়েছে। পেসার তাসকিন আহমেদ ও শুভাশীষ রায় প্রথমবারের মতো টেস্ট ক্রিকেট খেলতে নামছেন।

তাসকিন অবশ্য বেশ কিছুদিন ধরেই সীমিত ওভারের ক্রিকেট খেলে যাচ্ছেন। তাঁর অভিষেক অনেকটাই প্রত্যাশিত ছিল। তবে শুভাশীষের অভিষেক অনেকটা চমকেরই।
দলে থাকলেও এই টেস্টের একাদশে নেই বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান। তিনি বিশ্রামে আছেন।

এই টেস্টে তিন পেসার নিয়ে খেলতে নামছে বাংলাদেশ। স্পেশাল স্পিনার হিসেবে দলে জায়গা পেয়েছেন মিরাজ। তাসকিন, শুভাশীষের সঙ্গে দলে আরেক পেসার কামরুল ইসলাম।

বাংলাদেশ দল : তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শুভাশীষ রায় ও কামরুল ইসলাম রাব্বি।

নিউজিল্যান্ড দল : জিত রাভাল, টম লাথাম, কেন উইলিয়ামসন, রস টেলর, হেনরি নিকোলস, কলিন ডি গ্র্যান্ডহোম, বিজে ওয়াটলিং, মিচেল স্ট্যান্টনার, টিম সাউদি, নেইল ওয়াগনার ও ট্রেন্ট বোল্ট।