Search
Close this search box.
Search
Close this search box.

কম্পিউটার ব্যবসায়ে স্যামসাংয়ের প্রডাক্ট লাইন সম্প্রসারণ

Samsung

কম্পিউটার ব্যবসায়ে প্রডাক্ট লাইন (একই প্রতিষ্ঠানের বাজারে প্রচলিত সমজাতীয় কিন্তু ভিন্ন ভিন্ন পণ্যের সমাহার) সম্প্রসারণ করছে দক্ষিণ কোরিয়াভিত্তিক ইলেকট্রনিক জায়ান্ট প্রতিষ্ঠান স্যামসাং। স্মার্টফোন, স্মার্টওয়াচ ও ট্যাবলেটের পাশাপাশি এইচডিটিভি ও হোম অ্যাপ্লায়েন্স পণ্যের জন্য খ্যাতি কুড়ালেও স্যামসাং কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে খুব একটা সমাদৃত নয়। বর্তমানে এ অবস্থা থেকে বেরিয়ে আসতে চাইছে প্রতিষ্ঠানটি। চলতি মাসে শেষ হওয়া বৈশ্বিক ইলেকট্রনিক ও ভোক্তানির্ভর প্রযুক্তিপণ্যের ট্রেড শো— সিইএস ২০১৭ চলাকালে স্যামসাংয়ের নতুন গেমিং নোটবুক ও ক্রোমবুক ছাড়ার ঘোষণায় এ ইঙ্গিতই পেয়েছেন সংশ্লিষ্টরা। খবর ফোর্বস।

chardike-ad

সাম্প্রতিককালে স্মার্টহোম বা হোম অ্যাপ্লায়েন্স পণ্যে চমক থাকলেও স্যামসাংয়ের কম্পিউটার ব্যবসায়ে উপস্থিতি খুব একটা নজরকাড়া ছিল না। কয়েক বছর ধরে কম্পিউটার ব্যবসায়ে নতুন কোনো চমক আনতে পারেনি স্যামসাং। এ অবস্থায় সিইএস ২০১৭ চলাকালে নতুন ক্রোমবুক ও নোটবুক বাজারে ছাড়ার ঘোষণাটি তাই অনেকখানিই অপ্রত্যাশিত ছিল বলে মনে করছেন অনেকে।

সংশ্লিষ্টরা বলছেন, পণ্য দুটিতে সামনের দিনগুলোয় কম্পিউটার নির্মাণ খাতে স্যামসাংয়ের সরব উপস্থিতির সম্ভাবনা দেখা যাচ্ছে। এর আগে এটিআইভি নোটবুক ও আর্টপিসি নামের কম্পিউটার পণ্যে প্রতিষ্ঠানটির উদ্ভাবনী শক্তির কিছুটা পরিচয় পাওয়া গেলেও তা শেষ পর্যন্ত বাজারে ঝড় তুলতে ব্যর্থ হয়। কিন্তু নতুন পণ্যগুলো বাজারে ছাড়ার ঘোষণায় খাতটিতে স্যামসাংয়ের অ্যাপল, এইচপি ইনকরপোরেট, ডেল ও লেনোভোর মতো প্রতিষ্ঠানের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতার ইচ্ছার আভাস পাওয়া যাচ্ছে।

সর্বশেষ এক ঘোষণায় অডিসি নামে নতুন এক গেমিং নোটবুক বাজারে ছাড়ার কথা জানিয়েছে স্যামসাং। ১৫ দশমিক ৬ ও ১৭ দশমিক ৩— দুটি ভিন্ন আকৃতিতে বাজারে ছাড়া হবে নোটবুকটি।