Search
Close this search box.
Search
Close this search box.

‘কেয়ামত’ ঘনিয়ে আনছেন ট্রাম্প!

পৃথিবী ধ্বংসের কতটা কাছাকাছি আছে, তা প্রতীকী অর্থে প্রকাশ করার জন্য যুক্তরাষ্ট্রের শিকাগো ইউনিভার্সিটিতে বসানো আছে একটি ঘড়ি। বিজ্ঞানীর চালু করা ওই ঘড়ির নাম ‘ডুমসডে ক্লক’ বা কেয়ামতের ঘড়ি। ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর ওই ঘড়ির কাঁটায় এখন বাজে রাত ১১টা ৫৭ মিনিট ৩০ সেকেন্ড। অর্থাৎ পৃথিবী ধ্বংস হতে আর মাত্র আড়াই মিনিট বাকি।

কাঁটা এগিয়ে নেওয়ার জন্য ট্রাম্পের উদ্বেগজনক বক্তব্যকে চিহ্নিত করেছেন ঘড়িটির দেখভালকারী প্রতিষ্ঠান ‘দ্য বুলেটিন অব দি অ্যাটমিক সায়েন্সেস’ (বিপিএ)। এক বিবৃতিতে বিপিএ প্রধান র‌্যাচেল ব্রসনান উত্তেজনা এড়িয়ে শান্ত থাকার জন্য বিশ্বনেতাদের আহ্বান জানিয়েছেন।

chardike-ad

মানুষ নানাভাবে পৃথিবীর অস্তিত্বকে কতটা ঝুঁকিপূর্ণ করে তুলছে, সে বিষয়ে সচেতনতা বাড়াতেই ১৯৪৭ সালে এই ‘ডুমসডে ক্লক’ বসানো হয়। এরপর ১৯৫৩ সালে যুক্তরাষ্ট্র হাইড্রোজেন বোমা ফাটালে এ ঘড়ির কাঁটা চরম সময়ের দুই মিনিট আগে আনা হয়। তখন দেখানো হয় ১২টা বাজতে ২ মিনিট বাকি। এরপর নানা ঘটনায় বিভিন্ন সময়ে আগ-পিছ করে ২০১৫ সালে সেটি আবার এক মিনিট পেছানো হয়। সর্বশেষ ট্রাম্পকে কেন্দ্র করে এবার সেটি আবার ৩০ সেকেন্ড এগোল। এতে বোঝানো হচ্ছে, পৃথিবী চরম সংকটে আছে।