Search
Close this search box.
Search
Close this search box.

গ্যালাক্সি নোট ৭ বিস্ফোরণের কারণ জানাল স্যামসাং

NOTE 7

গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোন উন্মোচনের পর পরই বিপত্তিতে পড়ে দক্ষিণ কোরিয়াভিত্তিক স্যামসাং। ডিভাইসটির ব্যাটারি বিস্ফোরিত হয়ে একাধিক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। কয়েক মাসের তদন্ত শেষে বিস্ফোরণের কারণ জানাল স্যামসাং। অনিয়মিত আকারের ব্যাটারির কারণে বিস্ফোরণের ফলে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

chardike-ad

গ্যালাক্সি নোট ৭ বিস্ফোরণের কারণ উদ্ঘাটনে তিনটি কোয়ালিটি কন্ট্রোল এবং সাপ্লাই চেইন বিশ্লেষক প্রতিষ্ঠান নিয়োগ দিয়েছিল স্যামসাং। সংশ্লিষ্ট তদন্ত প্রতিষ্ঠানগুলো নোট ৭ স্মার্টফোন বিস্ফোরণের দুটি পৃথক ত্রুটি খুঁজে পেয়েছে।

বলা হচ্ছে, স্যামসাং ডিভাইসের অন্যতম ব্যাটারি সরবরাহকারী এসডিআই নামের একটি প্রতিষ্ঠান। কিন্তু এর তৈরি ব্যাটারির আকৃতির কারণে ফোনসেটের ভেতরে ঠিকমতো খাপ খায়নি। এ কারণেই ব্যাটারি অতিরিক্ত গরম হয়ে নোট ৭ বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

বিস্ফোরণের ঘটনা ছড়িয়ে পড়লে স্যামসাং হংকংভিত্তিক প্রতিষ্ঠান অ্যামপেরেক্স টেকনোলজিকে নতুন ব্যাটারি সরবরাহের নির্দেশ দেয়। এ প্রতিষ্ঠানের ব্যাটারি দিয়েই দ্বিতীয় ধাপে গ্যালাক্সি নোট ৭ সরবরাহ করা হয়। কিন্তু অজানা কারণে নতুন সরবরাহ করা ডিভাইসগুলোতেও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

বিশ্বব্যাপী গ্রাহক নিরাপত্তার স্বার্থে এ ডিভাইস বাজার থেকে তুলে নেয়ার পাশাপাশি স্থায়ীভাবে উত্পাদন বন্ধ করা হয়। হুমকির মুখে পড়ে স্যামসাংয়ের কয়েক দশকের সুনাম। গ্যালাক্সি নোট ৭ বিপত্তির কারণে প্রায় ৬০০ কোটি ডলার ক্ষতির মুখে পড়ে এ প্রতিষ্ঠান।