Search
Close this search box.
Search
Close this search box.

ট্রাম্পের রাজত্বকালের জন্য প্রস্তুত আমেরিকা

America_prepares_for_reign_of_President_Donald_J_Trumpআর মাত্র আট ঘন্টা পরেই আমেরিকার ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন ৭০ বছর বয়সী ডোনাল্ড ট্রাম্প। নিউ ইয়র্কের এই ধনকুবের ও টিভি সেলিব্রেটি রাজধানী ওয়াশিংটনে বিপুল সংখ্যক মানুষের সামনে শপথ নেবেন। জানা গেছে, আট লাখ মানুষের সামনে শপথ বাক্য পাঠ করবেন তিনি। তার শপথকে ঘিরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ট্রাম্পের শপথ বাক্যটি ৩৫ শব্দের। পবিত্র ধর্মগ্রন্থ বাইবেলের ওপর হাত রেখে তিনি এই শপথবাক্য পাঠ করবেন। এরমধ্যে একটি বাইবেল সাবেক প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন, একটি সদ্য বিদায়ী বারাক ওবামার। বাকি বাইবেলটি ১৯৫৫ সালে মায়ের কাছ থেকে পেয়েছিলেন ট্রাম্প।

chardike-ad

শপথ বাক্য পাঠের পর উদ্বোধনী বক্তব্য দেবেন ট্রাম্প। টুইটারে আগেই জানিয়েছেন, ওই বক্তৃতাটি তিনি নিজে লিখেছেন। নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক টিমোথি নাফতালির প্রত্যাশা, এই ব্ক্তব্যে পূর্বের কট্টর অবস্থান থেকে সরে  ট্রাম্পের ‘সমানূভূতি’র প্রকাশ ঘটতে পারে।

ভক্ত-সমর্থকদের সঙ্গে যোগাযোগের মাধ্যম হিসেবে টুইটার ব্যবহার করতে খুবই পছন্দ করেন ট্রাম্প। এখানে তার অনুসারীর সংখ্যা প্রায় দুই কোটি। প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণের পর টুইটারে তিনি যে পোস্ট দেবেন তা আমেরিকার প্রেসিডেন্টেদের জন্য রাখা রেকর্ড বইয়ে সংরক্ষণ করা হবে।

ট্রাম্পের শপথের অংশ হিসেবে ওয়াশিংটনের বেশিরভাগ রাস্তাই ইতিমধ্যে বন্ধ করে দেয়া হয়েছে। ধারণা করা হচ্ছে, হোয়াইট হাউস ও ন্যাশনাল মলে ট্রাম্প সমর্থকদের পাশাপাশি হাজার হাজার ট্রাম্প বিরোধীরও জমায়েত হবে। এসব এলাকায়ও নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।