Search
Close this search box.
Search
Close this search box.

ট্রাম্পের শপথ উপলক্ষে বিক্ষোভ-সংঘর্ষে উত্তপ্ত ওয়াশিংটন ডিসি

base_1484929338-6

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের আনুষ্ঠানিক শপথ অনুষ্ঠান উপলক্ষে গতকাল ওয়াশিংটনে ছিল সাজসাজ রব। ট্রাম্পবিরোধীরা রাস্তায় নেমে আসায় নিরাপত্তা ব্যবস্থাও ছিল জোরদার। এরই মধ্যে বিরোধীদের সঙ্গে ট্রাম্পের সমর্থকদের সংঘর্ষের ঘটনা ঘটে। খবর আল জাজিরা ও এএফপি।

chardike-ad

রাজধানী ওয়াশিংটন ডিসির ক্যাপিটাল হিলের পশ্চিমপ্রান্তে জমকালো আয়োজনে প্রায় ৯ লাখ মানুষ সমবেত হন। তীব্র শীতে হোয়াইট হাউজের চারপাশে প্রায় দুই লাখ মানুষ ট্রাম্পের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করেন। নতুন প্রেসিডেন্টের শপথের সময় এমন বিক্ষোভের ঘটনা দেশটির ইতিহাসে বিরল। অপ্রীতিকর ঘটনা এড়াতে পুরো শহরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। মোতায়েন করা হয় নিরাপত্তা বাহিনীর বাড়তি সদস্য। নিরাপত্তার জন্য অনুষ্ঠানস্থলের কাছে প্রায় ২ দশমিক ৭ বর্গমাইল এলাকা ব্যারিকেড দিয়ে রাখে পুলিশ।

হোমল্যান্ড সিকিউরিটির প্রধান জনসন জানান, প্রেসিডেন্টের শপথ ও বিক্ষোভকে কেন্দ্র করে ওয়াশিংটনে ২৮ হাজার নিরাপত্তাকর্মী মোতায়েন করা হয়। মার্কিন সিক্রেট সার্ভিস, এফবিআই, পার্ক পুলিশ, ক্যাপিটাল পুলিশ, কোস্টগার্ড ও স্থানীয় পুলিশের সমন্বিত এ বহর ওয়াশিংটন ডিসি ও আশপাশের এলাকার নিরাপত্তায় মোতায়েন ছিল। হোয়াইট হাউজের চারপাশ গতকাল ট্রাম্পবিরোধী স্লোগানে মুখর ছিল। বিক্ষোভকারীরা একের পর এক শোভাযাত্রার আয়োজন করে। নিউইয়র্কেও হাজারো মানুষের অংশগ্রহণে ট্রাম্পবিরোধী মিছিল হয়েছে। সাধারণ জনগণ ও রাজনৈতিক ব্যক্তিদের পাশাপাশি বিক্ষোভ মিছিলে অংশ নিয়েছেন হলিউড তারকাসহ অনেকে। নিউইয়র্কের মেয়র বিল ডি ব্লাসিও, অভিনেতা রবার্ট ডি নিরো ও অ্যালেক বল্ডউইন, অস্কারজয়ী তথ্যচিত্র নির্মাতা মাইকেল মুর এবং সংগীতশিল্পী শের উইলিয়ামসও বিক্ষোভে অংশগ্রহণ করেন। মুর বলেন, ‘আমরা সবাই মুসলিম, সবাই মেক্সিকান, আমরা সবাই নারী। আমরা সবাই আমেরিকান। হ্যাঁ, আমরা সবাই বিচিত্র।’

এদিকে জোরদার নিরাপত্তা ব্যবস্থা সত্ত্বেও ট্রাম্পের সমর্থকদের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটে। ওয়াশিংটনের জাতীয় প্রেস ক্লাব ভবনের বাইরে ট্রাম্পের শপথ গ্রহণ উপলক্ষে ‘ডিপ্লোরেবল’ ভেনুতে অনুষ্ঠান উদযাপন করে ট্রাম্প সমর্থকরা। প্রেস ক্লাব ভবনের বাইরে জড়ো হওয়া কয়েকশ প্রতিবাদী হাজির হয় ডিপ্লোরেবল ভেনুতে। ট্রাম্পবিরোধীদের অনেকে রিপাবলিকান দলের প্রতীক হাতির প্রতিকৃতি বানিয়ে তাতে ‘রেসিজম’ (বর্ণবাদ) লিখে হাজির হয়। সংঘর্ষের ঘটনা দমন করতে পেপার স্প্রে ও কাঁদানে গ্যাস ব্যবহার করে পুলিশ।

অন্যদিকে নিজের অজনপ্রিয়তা সম্পর্কে সচেতন ট্রাম্প শপথের আগে সমর্থকদের উদ্দেশে আয়োজিত কনসার্টে অংশ নিয়ে ঐক্য ও পরিবর্তনের ডাক দেন।