Search
Close this search box.
Search
Close this search box.

ডটবাংলা ডোমেইন যাত্রা শুরু

বহুপ্রতীক্ষিত ডটবাংলা ডোমেইনের আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো। গতকাল গণভবনে আয়োজিত এক অনুষ্ঠানে ডটবাংলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে এখন থেকে বাংলাতেই ওয়েবসাইটের নাম নিবন্ধন ও ব্যবহার করা যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, টেলিযোগাযোগ সচিব ফয়জুর রহমান চৌধুরী ও বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মাহফুজ উদ্দিন আহমদ।

chardike-ad

ডটবাংলার উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেন, এর মাধ্যমে তথ্যপ্রযুক্তি খাতে ব্যবসার প্রসার ঘটবে। যারা ডিজিটাল বাংলাদেশ গড়ার ঘোষণার সমালোচনা করেছিলেন, তারাও ডটবাংলা ডোমেইন ব?্যবহার করতে পারবেন।

গত ৫ অক্টোবর বাংলাদেশকে ডটবাংলা ডোমেইনের চূড়ান্ত বরাদ্দ দেয় ডোমেইন নেম সিস্টেম পরিচালনাকারী সংস্থা ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন)। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের নামে এটির বরাদ্দ দেয়া হয়। এ ডোমেইনের জন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগের পরিচালককে (টেলিকম) প্রশাসনিক এবং বিটিসিএলের বিভাগীয় প্রকৌশলীকে কারিগরি যোগাযোগের মাধ্যম হিসেবে উল্লেখ করেছে আইসিএএনএন।

বিটিসিএল সূত্রে জানা গেছে, আগ্রহীরা আগামীকাল রোববার থেকেই ডটবাংলা ডোমেইন নিবন্ধনের জন্য আবেদন করতে পারবেন।

বাংলাদেশের প্রথম কান্ট্রি কোড টপ-লেভেল ডোমেইন (সিসি-টিএলডি) হলো ডটবিডি। এরই মধ্যে এটি চালু করা হয়েছে। বিটিসিএল এ ডোমেইনের নিয়ন্ত্রক হিসেবে দায়িত্ব পালন করছে। দেশের দ্বিতীয় সিসি-টিএলডি হলো ডটবাংলা।

২০১০ সালের ২১ ফেব্রুয়ারি সরকার ডটবাংলা ব্যবহারের অনুমতি চেয়ে আইসিএএনএনের কাছে আবেদন করে। বিটিআরসির পক্ষে সংস্থাটির সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস বিভাগের সাবেক মহাপরিচালক রেজাউল কাদের এ আবেদন করেন। পরের বছরের ৩০ মার্চ এ বিষয়ে আনুষ্ঠানিক অনুমোদন পায় বাংলাদেশ।

২০১১ সালে ডোমেইনটি ব্যবহারের অনুমোদন পাওয়া গেলেও তত্ত্বাবধায়ক প্রতিষ্ঠান নিযুক্ত করতে না পারায় চার বছরেও এটি চালু করা সম্ভব হয়নি। গত বছর গণমাধ্যমে এটির বরাদ্দ বাতিল হয়েছে, এমন সংবাদ প্রচারে বিষয়টি আলোচনায় উঠে আসে। এরই পরিপ্রেক্ষিতে ডটবাংলা ডোমেইন কার্যকর করতে সরকার উদ্যোগ নেয়। সর্বশেষ গত মার্চে ডটবাংলা ডোমেইন ব্যবহার উপযোগী করতে আইসিএএনএনকে তাগিদ দিয়ে চিঠি দেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। এর পরিপ্রেক্ষিতে গতকাল ডাক ও টেলিযোগাযোগ বিভাগকে চিঠি দিয়ে ডোমেইনটির বরাদ্দ নিশ্চিত করেছে আইসিএএনএন।

বিভিন্ন দেশ এরই মধ্যে তাদের নিজস্ব ভাষা ব্যবহারের মাধ্যমে ডোমেইন নেম নিবন্ধন শুরু করেছে। এক্ষেত্রে ব্রাউজারের অ্যাড্রেসবারে প্রচলিত ইংরেজি ভাষায় লেখা ডোমেইনের পরিবর্তে নির্দিষ্ট ভাষায় লেখা ডোমেইন ব্যবহার করা যায়।

ডোমেইন নামগুলো অর্থাত্ পুরো ডোমেইন নেম সিস্টেম মূলত এএসসিআইআই ক্যারেক্টার সেটের ওপর নির্ভর করে, যেটা ইংরেজি বর্ণমালার সঙ্গে কিছু বিশেষ ক্যারেক্টার মিলিয়ে শুধু ১২৮টি ক্যারেক্টার এনকোড করতে পারে। ফলে ডোমেইন নাম হিসাবে অন্য কোনো ভাষার কোনো বর্ণমালা বা শব্দ ব্যবহার করা যায় না। এ সমস্যা সমাধানে আইসিএএনএন ইন্টারন্যাশনালাইজড ডোমেইন নেম ইন অ্যাপ্লিকেশন্স (আইডিএনএ) নামে একটি পদ্ধতি চালু করে। এটি ইউনিকোড ক্যারেক্টার সেট সমর্থন করে, যাতে এএসসিআইআইসহ প্রায় ১ লাখ ১০ হাজারেরও বেশি ক্যারেক্টার রয়েছে। আর ইউনিকোড স্ট্রিংগুলো পুনি কোড নামে একটি এনকোডিংয়ের মাধ্যমে বৈধ ডিএনএস ক্যারেক্টার সেট বা এএসসিআইআই ক্যারেক্টার সেটে পরিণত হয়।

সাধারণ ডোমেইন নামে শুধু ইংরেজি বর্ণমালার বর্ণগুলো ব্যবহূত হয়। অন্যদিকে একটি নির্দিষ্ট ভাষার বিভিন্ন বর্ণ নিয়ে গঠিত হয় ইন্টারন্যাশনালাইজড ডোমেইন নেম। ইন্টারন্যাশনালাইজড ডোমেইন নামগুলো পুনি কোড এনকোডিং ব্যবস্থার মাধ্যমে অ্যাসকি স্ট্রিং হিসেবে ডোমেইন নেম সিস্টেমের অন্তর্ভুক্ত থাকে।