Search
Close this search box.
Search
Close this search box.

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষার দ্বারপ্রান্তে উত্তর কোরিয়া

kim_un_jon

পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) তৈরির শেষ ধাপে রয়েছে উত্তর কোরিয়া। যে কোনো সময় দূরপাল্লার এ ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উেক্ষপণ করা হবে। নতুন বছরের প্রথম ভাষণে এমনটাই জানিয়েছেন দেশটির নেতা কিম জং উন। খবর রয়টার্স।

chardike-ad

তিনি বলেন, বিদ্যমান অস্ত্রের সক্ষমতা বাড়াতে গবেষণা ও উন্নয়ন কর্মকাণ্ড দ্রুত অগ্রগতি লাভ করছে। সেই সঙ্গে আইসিবিএম ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি শেষ ধাপে রয়েছে। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন তার এ বক্তব্য প্রচার করেছে।

২০০৬ সাল থেকে উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে জাতিসংঘ। সেই বছর দেশটি প্রথমবারের মতো পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালায়। গত বছর দেশটি দুবার পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এর মধ্যে ৯ সেপ্টেম্বর চালানো পরীক্ষাটি ছিল দেশটির ইতিহাসে পঞ্চম ও সবচেয়ে শক্তিশালী। এরপর জাতিসংঘের নিষেধাজ্ঞা আরো জোরদার করা হয়।

কিন্তু নিষেধাজ্ঞা উপেক্ষা করে কর্মসূচি চলমান রেখেছেন কিম জং উন। এবার পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র গবেষণার একেবারে শেষ ধাপে থাকার ঘোষণা দিল দেশটি।

কিম যুক্তরাষ্ট্রের উপকূলে আঘাত হানার মতো ক্ষেপণাস্ত্র তৈরি করতে চান। এজন্য পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম দূরপাল্লার ক্ষেপণাস্ত্র তৈরিতে মনোযোগ দিয়েছেন তিনি। আইসিবিএম পরীক্ষা সফল হলে অস্ত্রায়নের ক্ষেত্রে দেশটি বেশ খানিকটা পথ এগিয়ে যাবে। ফলে প্রতিবেশী জাপান, দক্ষিণ কোরিয়াসহ যুক্তরাষ্ট্রের নিরাপত্তা উদ্বিগ্নতা আরো বাড়বে বলে মনে করছেন বিশ্লেষকরা।