Search
Close this search box.
Search
Close this search box.

প্রথম মনুষ্যবাহী রোবট বানালো দ. কোরিয়া

full_504728581_1483970472

অস্কার জয়ী চলচ্চিত্র অ্যাভাটর এর মনুষ্যবাহী রোবট সবাইকে চমক দেখিয়েছিলো। তবে সেটি ছিলো চলচ্চিত্র পর্দায়। এবার সেই অ্যাভাটরের আদলে রোবট তৈরি করেছে দক্ষিণ কোরিয়া।

chardike-ad

কোরিয়ান কোম্পানি হ্যানকক মিরাই এর তৈরি দুই পা বিশিষ্ট এ রোবট জঙ্গল কিংবা মরুভূমি যে কোনো স্থানে যেতে সক্ষম।

হলিউডের চলচ্চিত্র এভাটারে দেখানো রোবটের আদলে নির্মাণ করা হয়েছে এভাটার স্টাইল এস রোবটটি।

বিশাল আকারের রোবটটি দেখতে মানুষের মতো এবং হাটেও মানুষের মতো করে। লম্বায় এটি চার মিটার। দুই মানুষের চেয়েও বেশি। ওজন প্রায় দেড় টন। এর একেকটি হাতের ওজন এক’শ ৩০ কেজি। পুরো রোবটের নির্মাণে ব্যয় হবে বিশ কোটি ডলার। এটি নির্মাণে কাজ করেছেন ৩০ জন প্রকৌশলী।

হ্যানকক মিরাই টেকনোলজির সভাপতি ইয়াং জিন হো বলেন, “শৈশব থেকেই আমার বিজ্ঞানী হওয়ার ইচ্ছা ছিলো। ইচ্ছা ছিলো রোবট বানানোর। যা কিনা ভবিষ্যতে মানুষের পরিবর্তে ঝুঁকিপূর্ণ পরিস্থিতিতে কাজ করতে সক্ষম। সে অনুযায়ী আমরা কিছু গবেষক একসাথে হয়ে কাজ শুরু করি। এখানে আমার ট্রান্সফরমার্স, রোবোকপ ও টার্মিনেটরের মতো চলচ্চিত্রে কাজ করার অভিজ্ঞতা কাজে লেগেছে”।

এটি মূলত তৈরি করা হয়েছে চলচ্চিত্র বা থিম পার্কের মতো পরিস্থিতিতে কাজ করার জন্য। তবে এটি শিল্প-কারখানা থেকে শুরু করে সামরিক বাহিনীর নানা কাজেও ব্যবহার করা যেতে পারে।

ইয়াং জিন-হো আরো বলেন, “এমনভাবে রোবটটির নকশা করা হয়েছে, যাতে এটি যে কোনো পরিবেশের সাথে খাপ খাইয়ে নিতে পারে। এমনকি যে কোনো পরিস্থিতিতে কাজ করতে সক্ষম। যে কেউ এ রোবটের ভেতর ও বাইরে থেকে নিয়ন্ত্রণ করতে পারবে। রিমোর্ট দিয়ে নিয়ন্ত্রণ করা যায়”।

ব্যাপক সাড়া জাগানো এ রোবটটি বিক্রির জন্য এ বছরের শেষের দিকে বাজারে আসবে। আর এর দাম পড়বে প্রায় ৮৩ লাখ ডলার।