Search
Close this search box.
Search
Close this search box.

ফ্যাসিবাদী বলায় ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ

ডোনাল্ড ট্রাম্প সমর্থকদের ‘কদর্য ফ্যাসিবাদী’ বলায় এক মার্কিন সাংবাদিকের ফেসবুক অ্যাকাউন্ট সাময়িক বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। কেভিন সিসাম নামে ওই মার্কিন সাংবাদিক জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমটিতে নিজের অ্যাকাউন্টে এক পোস্টে ট্রাম্প সমর্থকদের ফ্যাসিবাদী বলে উল্লেখ করেন। কিছু সময় পরই ওই পোস্ট সরিয়ে ফেলার পাশাপাশি তার অ্যাকাউন্ট সাময়িক বন্ধ করে দেয়া হয়। খবর হাফিংটন পোস্ট।

জানা যায়, শুক্রবার আমেরিকান ব্রডকাস্টিং কোম্পানির (এবিসি) রাজনৈতিক বিশ্লেষক ম্যাথু  ডোডের এক টুইটের মন্তব্যে ফেসবুকে ট্রাম্পের সমর্থকদের ফ্যাসিবাদী বলে পোস্ট দেন কেভিন সিসাম। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বলছে, এমন পোস্ট তাদের কমিউনিটির সঙ্গে যায় না। বিতর্কের সৃষ্টি করতে পারে এ ধরনের পোস্ট। তাই ২৪ ঘণ্টার মধ্যে ফেসবুক থেকে পোস্টটি সরিয়ে নেয়া হয়েছে।

chardike-ad

ঘটনার পর পরই সিসাম তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে এক পোস্টে জানায়, ফেসবুকে ওই পোস্টের কারণে সাময়িকভাবে তার অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে। পাশাপাশি তাকে সতর্ক করে এ ধরনের রাজনৈতিক পোস্ট আবারো দেয়া হলে ফেসবুক প্লাটফর্মে তাকে পুরোপুরি নিষিদ্ধ করার হুমকি দেয়া হয়।

বিষয়টি ঘিরে তিনি বলেন, আমরা রাজনৈতিক বিপজ্জনক সময়ে বাস করছি।

হাফিংটন পোস্ট জানায়, কেভিন সিসামের পোস্ট সরিয়ে ফেলা ও নিষিদ্ধ করার বিষয়ে যোগাযোগ করা হলে ফেসবুকের এক মুখপাত্র জানান, ওই পোস্টটি ভুলবশত সরিয়ে নেয়া হয়েছিল। বিষয়টি তদন্ত করে শিগগিরই পোস্টটি ফিরিয়ে আনা হতে পারে।

গত বছর আলোচিত কয়েকটি ঘটনা নিয়ে করা পোস্ট ও ছবি সরিয়ে সমালোচনার মুখে পড়েছিল ফেসবুক। ভিয়েতনামের যুদ্ধের একটি ছবি সাইটে ফিরিয়ে আনতে বাধ্য হয় প্রতিষ্ঠানটি। বণিক বার্তা।