Search
Close this search box.
Search
Close this search box.

বান কি মুনের ভাইকে গ্রেপ্তারের অনুরোধ যুক্তরাষ্ট্রের

The 11th G-20 Summit

জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুনের ভাই বান কি সাংয়ের বিরুদ্ধে ঘুষ প্রদানের অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার মার্কিন কৌঁসুলিরা জানান, এ অভিযোগের ভিত্তিতে কোরীয় কর্তৃপক্ষের কাছে সাংকে গ্রেফতারের অনুরোধ জানিয়েছে যুক্তরাষ্ট্র। খবর রয়টার্স।

chardike-ad

যুক্তরাষ্ট্রের ম্যানহাটনের ফেডারেল আদালতে অনুষ্ঠিত এক শুনানিতে অ্যাসিস্ট্যান্ট অ্যাটর্নি ড্যানিয়েল নোবেল জানান, দক্ষিণ কোরীয় নির্মাণ প্রতিষ্ঠান কেংনাম এন্টারপ্রাইজ কোম্পানি লিমিটেডের সাবেক নির্বাহী সাংকে গ্রেফতারের জন্য একটি অনুরোধ তৈরি করা হয়েছে। কোরীয় বিচার বিভাগের নাম প্রকাশে অনিচ্ছুক এক সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা ইয়নহাপ জানায়, সাংয়ের গ্রেফতার অনুরোধের বিষয়ে অনানুষ্ঠানিক আলোচনা করেছে দক্ষিণ কোরিয়ার আইন মন্ত্রণালয়। কোরীয় পুলিশের পররাষ্ট্র বিভাগের একজন কর্মকর্তা জানান, এখনো আনুষ্ঠানিকভাবে সাংকে গ্রেফতারের অনুরোধ জানায়নি যুক্তরাষ্ট্র। এ ব্যাপারে বান কি সাংয়ের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তা ব্যর্থ হয়েছে।

তারল্য সংকটে থাকা কেংনামে আবার অর্থায়নের লক্ষ্যে ছেলে জু হান ভানকে ব্রোকার হিসেবে নিয়োগ দেয়ার ব্যবস্থা করেন বান। বান কি সাংয়ের বিরুদ্ধে অভিযোগ, ভিয়েতনামের হ্যানয়ে অবস্থিত ‘ল্যান্ডমার্ক ৭২’ নামের অ্যাপার্টমেন্ট কমপ্লেক্স বিক্রির উদ্দেশ্যে মধ্যস্থতাকারী ব্যক্তি ম্যালকম হ্যারিসকে ৫ লাখ ডলার ঘুষ প্রদান করেছেন তিনি। ২০১৩ সালে হ্যারিসের সঙ্গে সাং ও ভানের পরিচয় হয়।

হ্যারিস দাবি করেন, মধ্যপ্রাচ্যের একটি রাজপরিবারের সঙ্গে তার ঘনিষ্ট সম্পর্ক আছে। এক কর্মকর্তাকে ঘুষ দেয়ার মাধ্যমে হ্যানয়ের ভবনটি বিক্রি করতে পারবেন তিনি। তবে পরবর্তীতে ঘুষ হিসেবে প্রাপ্ত অর্থ হ্যারিস ব্যক্তিগত কাজে ব্যয় করেন। চলতি বছরের ১০ জানুয়ারি সাং, তার ছেলে ভান ও হ্যারিস ছাড়াও আরো একজনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। এরই মধ্যে সাংয়ের ছেলেকে নিউ জার্সি থেকে গ্রেফতার করেছে মার্কিন পুলিশ।

স্বজনরা ঘুষ-সংক্রান্ত মামলায় জড়িয়ে পড়ায় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের অন্যতম শক্তিশালী প্রার্থী বান কি মুনের জনপ্রিয়তা কিছুটা হলে কমে যাবে। তবে সম্পূর্ণ বিষয়টি সম্পর্কে অবগত ছিলেন না বলে জানান বান কি মুন। স্বজনদের হয়ে তিনি দেশবাসীর কাছে ক্ষমা প্রার্থনা করেন।