Search
Close this search box.
Search
Close this search box.

যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি শিক্ষার্থী পাঠায় যে ১০ দেশ

130252the_10_foreign_countries_that_send_the_most_students_to_american_colleges

মার্কিন যুক্তরাষ্ট্রের কলেজগুলোতে গত এক দশক ধরে ফের বিদেশি শিক্ষার্থী সংখ্যা বেড়ে চলেছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক ব্যুরো এবং আন্তর্জাতিক শিক্ষা ইনস্টিটিউট (আইআইই) এর তথ্য-উপাত্ত থেকে এই চিত্র দেখা গেছে।

chardike-ad

আগের বছরের তুলনায় গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা বেড়ে ৭.১ শতাংশে দাঁড়িয়েছে। সংখ্যায় এর পরিমাণ ১০ লাখ ৪৩ হাজার ৮৩৯ জন। আর যুক্তরাষ্ট্রের সব উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের ৫.২% এখন বিদেশি শিক্ষার্থী।
আমেরিকান বিশ্ববিদ্যালয়গুলোর জন্য বিদেশি শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধির বিষয়টি গুরুত্বপূর্ণ। বিশেষ করে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর জন্য তা বেশ গুরুত্বপূর্ণ। কারণ সরকারি বিশ্ববিদ্যালয়গুলো তাদের বাজেটের তহবিল যোগানোর জন্য ক্রমাগত বিদেশি শিক্ষার্থীদের ওপর নির্ভরশীল হয়ে পড়ছে।
এখানে রইল এমন দশ দেশের তালিকা যারা আমেরিকান কলেজগুলোতে সবচেয়ে বেশি সংখ্যক শিক্ষার্থী পাঠায়:
১০. মেক্সিকো
১২ কোটি ২০ লাখ জনসংখ্যার দেশ মেক্সিকো গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রের কলেজগুলোতে পড়ার জন্য ১৬ হাজার ৭৩৩ জন শিক্ষার্থী পাঠিয়েছে।
৯. জাপান
১২ কোটি ৭০ লাখ মানুষের দেশ জাপান ২০১৫-১৬ শিক্ষাবর্ষে মার্কিন যুক্তরাষ্ট্রের কলেজগুলোতে ১৯ হাজার ৬০ জন শিক্ষার্থীকে পাঠিয়েছে।
৮. ব্রাজিল
ব্রাজিলের ২০ কোটি মানুষ থেকে গত বছর যুক্তরাষ্ট্রে পড়তে গেছেন ১৯ হাজার ৩৭০ জন।
৭. তাইওয়ান
তাইওয়ানের জনসংখ্যা ২ কোটি ৪০ লাখ। আর গত বছর যুক্তরাষ্ট্রে পড়তে গেছেন ২১ হাজার ১২৭ জন।
৬. ভিয়েতনাম
৯ কোটি মানুষের দেশ ভিয়েতনাম থেকে যুক্তরাষ্ট্রে পড়তে গেছেন ২১ হাজার ৪০৩ জন শিক্ষার্থী।
৫. কানাডা
যুক্তরাষ্ট্রের উত্তরাঞ্চলীয় প্রতিবেশি বিশাল দেশ কানাডার জনসংখ্যা মাত্র ৩ কোটি ৫০ লাখ। আর গত বছর দেশটি থেকে যুক্তরাষ্ট্রে পড়তে গেছেন ২৬ হাজার ৯৭৩ জন শিক্ষার্থী।
৪. দক্ষিণ কোরিয়া
৫ কোটি জনসংখ্যার দেশ দক্ষিণ কোরিয়া থেকে গত বছর যুক্তরাষ্ট্রে গেছেন ৬১ হাজার ৭ জন শিক্ষার্থী।

৩. সৌদি আরব
২ কোটি ৯০ লাখ মানুষের দেশ সৌদি আরব গত বছর যুক্তরাষ্ট্রে ৬১ হাজার ২৮৭ জন শিক্ষার্থী পাঠিয়েছে।
২. ভারত
বিশ্বের দ্বিতীয় শীর্ষ জনসংখ্যার দেশ ভারতের জনসংখ্যা ১৩০ কোটি। গত ভারত থেকে ১ লাখ ৬৫ হাজার ৯১৮ জন শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে গেছেন।
১. চীন
বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীনের জনসংখ্যা ১৪০ কোটি। ২০১৫-১৬ শিক্ষাবর্ষে চীন থেকে ৩ লাখ ২৮ হাজার ৫৪৭ জন শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে গেছেন।
সূত্র: বিজনেস ইনসাইডার