Search
Close this search box.
Search
Close this search box.

রাগী মানুষের হার্ট অ্যাটাকের ঝুঁকি বেশি

জীবনের পথ চলায় রাগ অনেক সময় নানা বিপত্তির কারণ হয়ে দাঁড়ায়। ‘রেগে গেলেন তো হেরে গেলেন’—এমন একটা কথাও প্রচলিত আছে। তবে এ হেরে যাওয়া বৈষয়িক নিরিখে বিচার করা হলেও, রাগ বা বদমেজাজের কারণে আক্ষরিক অর্থেই জীবনের কাছে পরাজয় ঘটতে পারে। বিজ্ঞানীরা বলছেন, বদমেজাজি বা রাগী ব্যক্তির হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বেশি। খবর বিবিসি।

base_1484248182-Angry-man-internet

chardike-ad

সম্প্রতি যুক্তরাষ্ট্রের হার্ভার্ড সনউল অব পাবলিক হেলথের একদল গবেষক চিকিত্সাবিজ্ঞান-সংক্রান্ত বিভিন্ন গবেষণা প্রতিবেদন পর্যবেক্ষণ করে জানিয়েছেন, হুটহাট রেগে যাওয়ার কারণে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে উল্লেখযোগ্য মাত্রায়। বিশেষত তীব্র রাগের সময় থেকে ২ ঘণ্টা পর্যন্ত এ ঝুঁকি থাকে সবচেয়ে বেশি। সম্প্রতি এ সম্পর্কিত গবেষণা নিবন্ধটি ইউরোপিয়ান হার্ট জার্নালে প্রকাশ হয়েছে।

গবেষকরা হূদরোগ সম্পর্কিত নয়টি গবেষণা নিবন্ধ পর্যবেক্ষণ করেন। সেখান থেকে প্রাপ্ত ধারণা অনুযায়ী তারা হূদরোগে আক্রান্ত কয়েক হাজার ব্যক্তির ওপর একটি গবেষণা চালান। গবেষকরা জানান, যেসব ব্যক্তির হূদরোগের ইতিহাস রয়েছে, এক্ষেত্রে তাদের হার্ট অ্যাটাকের ঝুঁকিই সবচেয়ে বেশি। তীব্র রাগ প্রকাশের পরবর্তী ২ ঘণ্টার মধ্যে হার্ট অ্যাটাকের ঝুঁকি স্বাভাবিক মুহূর্তের তুলনায় পাঁচ গুণ বেশি থাকে। আর স্ট্রোকের ঝুঁকি থাকে অন্য সময়ের তুলনায় তিন গুণ বেশি।

গবেষণা নিবন্ধে বলা হয়, হূদরোগের ঝুঁকি কম এমন ব্যক্তিরা তীব্র রাগ প্রকাশ করলেও তাদের হার্ট অ্যাটাকের ঝুঁকি তুলনামূলক কম। এক্ষেত্রে বছরে প্রতি ১০ হাজার ব্যক্তির মধ্যে একবার বাড়তি হার্ট অ্যাটাকের ঝুঁকি রয়েছে। কিন্তু যাদের হূদরোগের ঝুঁকি বেশি, তাদের ক্ষেত্রে এ হার প্রায় চার গুণ বেড়ে যায়। কিন্তু এ হিসাব দিয়ে এ ঝুঁকিকে ঠিক অনুধাবন করা যায় না।

ড. এলিজাবেথ মসতফস্কি ও তার সহকর্মীরা হিসাব করে দেখেছেন যে, যারা দিনে পাঁচবার তীব্র রাগ প্রদর্শন করেন, তাদের ক্ষেত্রে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায় উল্লেখযোগ্য মাত্রায়। এক্ষেত্রে হূদরোগের নিম্ন ঝুঁকিসম্পন্ন প্রতি ১০ হাজার ব্যক্তির মধ্যে বছরে ১৫৮টি বাড়তি হার্ট অ্যাটাকের ঘটনা ঘটে। আর উচ্চ হূদরোগের ঝুঁকিসম্পন্ন সমপরিমাণ ব্যক্তির ক্ষেত্রে এ সংখ্যা দাঁড়ায় ৬৫৭-এ।

ড. এলিজাবেথ মসতফস্কি বলেন, যদিও হঠাত্ করে একবার রেগে গেলেই যেকোনো ব্যক্তির হার্ট অ্যাটাক হবে এমন কোনো সুনির্দিষ্ট আশঙ্কা নেই। তবে যারা স্বভাবতই বদমেজাজি, তাদের ক্ষেত্রে এ আশঙ্কা প্রকট আকার ধারণ করে। তবে এক্ষেত্রে রাগ এবং হার্ট অ্যাটাক ও স্ট্রোকের মধ্যে আন্তঃসম্পর্ক নিশ্চিতভাবে বুঝতে হলে বিস্তৃত গবেষণা প্রয়োজন।