Search
Close this search box.
Search
Close this search box.

লি’কে গ্রেফতারের আবেদন আদালতে প্রত্যাখ্যান

BN-RQ368_0116SA_GR_20170115214402

স্যামসাং ইলেকট্রনিকসের ভাইস চেয়ারম্যান লি জে ইয়ংয়ের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেছিলেন দক্ষিণ কোরিয়ার কৌঁসুলিরা। তবে দেশটির আদালত এ আবেদন প্রত্যাখ্যান করেছেন। তাই আপাতত গ্রেফতার করা হচ্ছে না স্যামসাং গ্রুপের এ ‘যুবরাজ’কে।

chardike-ad

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) সকালে রাজধানী সিউলের সেন্ট্রাল ডিস্ট্রিক্ট কোর্ট এক আদেশে বলে, ঘুষ, অর্থ আত্মসাৎ ও শপথ ভঙ্গের অভিযোগের প্রেক্ষিতে লিকে গ্রেফতারের যথার্থ কারণ নেই। এসময় লি আদালতে উপস্থিত ছিলেন। এর আগে গত সোমবার (১৬ জানুয়ারি) দেশটির প্রেসিডেন্ট পার্ক গুন হে’র  দুর্নীতি কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগে লি এর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেন কৌঁসুলিরা।

তার বিরুদ্ধে অভিযোগ, ২০১৫ সালে স্যামসাংয়ের সহযোগী দুটি কোম্পানির একীভবন প্রক্রিয়ায় রাষ্ট্রায়ত্ত পেনশন তহবিলের সমর্থন নিশ্চিত করতে ছোয়ে  সুন সিলের কোম্পানির সঙ্গে স্যামসাং এ চুক্তি করেছিল। আগে থেকে অভিযোগ ছিল, ছোয়ে সুন-সিলকে স্যামসাংয়ের দেয়া সুযোগ-সুবিধার বিনিময়ে প্রেসিডেন্টের কার্যালয় থেকে রাষ্ট্রায়ত্ত পেনশন তহবিলকে চাপ দেয়া হয়। স্যামসাংয়ের প্রতিষ্ঠানগুলোর একীভবন সমর্থন করতে এ চাপ প্রয়োগ করা হয়।

প্রসঙ্গত, ৪৮ বছর বয়সী লি স্যামসাংয়ের প্রতিষ্ঠাতা লি বুয়ং-চুলের নাতি ও কোম্পানির বর্তমান চেয়ারম্যান লি কুন হে’র ছেলে। তিনি দীর্ঘদিন থেকেই কোম্পানির ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। ৭৪ বছর বয়সী চেয়ারম্যান কুন হে’র পরে কোম্পানিটির ভবিষ্যৎ কর্ণধার বিবেচনা করা হয় লি জায়ে-ইয়োংকে।

দক্ষিণ কোরিয়ার প্রচারমাধ্যমে প্রায়ই লি-কে ‘স্যামসাংয়ের যুবরাজ’ হিসেবে উল্লেখ করা হয়। ১ হাজার কোটি ডলারের বেশি সম্পদের মালিক লি কোরিয়ার তৃতীয় শীর্ষ ধনী। তার পিতা লি কোরিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি। বর্তমানে ৪৮ বছর বয়সী লি ১৯৯১ সাল থেকে স্যামসাংয়ে কাজ করছেন। ২০১৪ সালে তিনি ভাইস চেয়ারম্যান হন।