Search
Close this search box.
Search
Close this search box.

শপথের আগে ফের ট্রাম্প বিরোধী বিক্ষোভ ওয়াশিংটনে

usaনবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শপথের দিন যতই ঘনিয়ে আসছে, দেশটি যেন ততই উত্তাল হওয়ার পথে এগিয়ে যাচ্ছে। ২০ জানুয়ারি ট্রাম্পের শপথ অনুষ্ঠানকে সামনে রেখে তীব্র শীত উপেক্ষা করে রাজধানী ওয়াশিংটনে শুরু হয়েছে ট্রাম্প বিরোধী বিক্ষোভ। এর আগে নভেম্বরের নির্বাচনে ট্রাম্পের জয়ের পরেও দেশজুড়ে সহিংস বিক্ষোভের ঘটনা ঘটেছিল।

এবার স্থানীয় সময় শনিবার (১৪ জানুয়ারি) ওয়াশিংটনের মার্টিন লুথার কিং মেমোরিয়ালে বিক্ষোভের ডাক দেন নাগরিক অধিকারকর্মীরা। তীব্র শীতের মাঝেও সমবেত হন প্রায় ২ হাজার মানুষ। নাগরিকদের ভোটাধিকার ও ন্যায়বিচার রক্ষার দাবিতে অনুষ্ঠিত হয় সমাবেশ ও বিক্ষোভ মিছিল। ট্রাম্পের বিরুদ্ধে দেয়া হয় শ্লোগান।

chardike-ad

সমাবেশের উদ্যোক্তা ও অধিকারকর্মী আল শার্পটন বলেন, ‘আমরা তীব্র শীতের মধ্যেও এখানে সমবেত হয়েছি দেশের মানুষকে এটা বোঝাতে যে, আমাদের সমাজ এতদিনের সংগ্রামের মধ্য দিয়ে যা অর্জন করেছে, তা একটি নির্বাচন জয়ের চেয়ে অনেক বেশি। আর আমরা তা হারাতে চাই না।’

তীব্র শীতের মধ্যে চলছে বিক্ষোভ
তীব্র শীতের মধ্যে চলছে বিক্ষোভ

তিনি বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা গৃহীত স্বাস্থ্যবিল ওবামাকেয়ার বাতিলের জন্য মার্কিন কংগ্রেসের উদ্যোগের সমালোচনা করেন। রিপাবলিকান অধ্যুষিত কংগ্রেসে ডেমোক্র্যাটদের আরো জোরালো ভূমিকা নেয়ার আহ্বান জানান।

প্রসঙ্গত, প্রায় ৩০টি ট্রাম্প বিরোধী গ্রুপের উদ্যোগে কর্তৃপক্ষের অনুমতি নিয়ে এ শান্তিপূর্ণ সমাবেশ অনুষ্ঠিত হয়। বিক্ষোভকারীরা সংখ্যালঘুদের অধিকার রক্ষা এবং ওবামাকেয়ার বাতিল রোধে লড়াই চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। ট্রাম্পের শপথের পরদিনই সপ্তাহব্যাপী প্রতিবাদ কর্মসূচীর সবচে বড় সমাবেশ ‘উইম্যানস মার্চ’ অনুষ্ঠিত হবে। এতে প্রায় ২ লাখ মানুষ সমবেত হবেন বলে আয়োজকরা আশা করছেন।

সূত্র: রয়টার্স ও আল জাজিরা