Search
Close this search box.
Search
Close this search box.

শেখ হাসিনার নেতৃত্বে সংলাপে যাচ্ছে আওয়ামী লীগ

bb_front

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে নতুন নির্বাচন কমিশন গঠন নিয়ে সংলাপে যোগ দিতে দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গভবনে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। আগামীকাল বুধবার (১১ জানুয়ারি) আওয়ামী লীগের ১৯ সদস্যের একটি প্রতিনিধি দল সংলাপে অংশ নেবে।

chardike-ad

রাষ্ট্রপতির কার্যালয়ের একটি সূত্র জানিয়েছে, বুধবার বিকাল ৪টায় বঙ্গভবনের দরবার হলে এ সংলাপ বসবে। সোমবার আওয়ামী লীগের প্রতিনিধি দলের তালিকা বঙ্গভবনে পাঠানো হয়েছে।

গত ১৮ ডিসেম্বর সংসদের বাইরে থাকা অন্যতম রাজনৈতিক দল বিএনপির সঙ্গে আলোচনার মধ্য দিয়ে এ সংলাপ শুরু করেন রাষ্ট্রপতি।

এর আগে ২০১২ সালে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করেই ‘সার্চ কমিটির’ মাধ্যমে কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশন গঠন করে দিয়েছিলেন তৎকালীন রাষ্ট্রপতি জিল্লুর রহমান। আগামী ফেব্রুয়ারিতে এ কমিশনের মেয়াদ শেষে নতুন যে ইসি দায়িত্ব নেবে, তাদের অধীনে ২০১৯ সালে একাদশ সংসদ নির্বাচন হবে।

এবারও যে রাষ্ট্রপতি ‘সার্চ কমিটি’ করে নতুন কমিশন নিয়োগ দেবেন, সে বিষয়টি আইনমন্ত্রী আনিসুল হক আগেই জানিয়েছিলেন। তবে রাষ্ট্রপতির কার্যালয় থেকে সার্চ কমিটি গঠন নিয়ে এখনো কোনো আনুষ্ঠানিক বক্তব্য আসেনি।

এবার চার দফায় মোট ২৩টি দলকে আলোচনায় আমন্ত্রণ জানান রাষ্ট্রপতি। এর মধ্যে কেবল আওয়ামী লীগের সঙ্গেই আলোচনা বাকি। ক্ষমতাসীনদের সঙ্গে আলোচনার মধ‌্য দিয়েই ইসি গঠন নিয়ে এবারের সংলাপ শেষে হতে পারে।