Search
Close this search box.
Search
Close this search box.

শ্রমিকদের রেমিটেন্স পাঠাতে ফি নেবে না সৌদি সরকার

base_1485150349-1

বিদেশী শ্রমিকদের রেমিটেন্সের অর্থ পাঠাতে কোনো ফি আরোপ না করার ঘোষণা দিয়েছে সৌদি আরবের অর্থ মন্ত্রণালয়। তাই এখন থেকে দেশটিতে কর্মরত বিদেশী শ্রমিকরা কোনো ফি ছাড়াই নিজ দেশে অর্থ পাঠাতে পারবেন। রোববার (২২ জানুয়ারি) মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হয়।

chardike-ad

মন্ত্রণালয়ের অফিসিয়াল টুইটার পোস্টে বলা হয়, আন্তর্জাতিক মানের সঙ্গে সঙ্গতিপূর্ণ পুঁজির অবাধ চলাচলের নীতিতে সৌদি প্রশাসন অঙ্গীকারাবদ্ধ। তাই এখন থেকে ফি ছাড়াই বিদেশী শ্রমিকরা নিজ দেশে অর্থ স্থানান্তর করতে পারবেন।

রেমিটেন্সের ওপর ফি ধার্যের বিষয়ে দেশটির সর্বোচ্চ ক্ষমতাধর শুরা কাউন্সিলের বৈঠকের পরে এ বিষয়ক সিদ্ধান্ত জানায় অর্থ মন্ত্রণালয়। এর আগে রেমিটেন্সের ওপর ৬ শতাংশ হারে ফি ধার্য করার কথা চিন্তা করেছিল কাউন্সিল।

প্রসঙ্গত, দেশটির প্রায় ৩ কোটি অধিবাসীর মধ্যে এক তৃতীয়াংশই বিদেশি। তাদের অনেকেই আয়কর না থাকা এবং উচ্চ বেতনের কারণে কাজের জন্য দেশটিতে গেছেন। তবে বিশ্ব বাজারে তেলের দামের নিম্নগতির কারণে সংকটে পড়েছে দেশটি। এর প্রেক্ষিতে বাজেট ঘাটতি কমাতে সৌদি আরবে কর্মরত বিদেশী শ্রমিকদের ওপর আয়কর আরোপের একটি প্রস্তাব গ্রহণ করা হয়। তবে শেষ পর্যন্ত এ প্রস্তাব বাস্তবায়িত হয়নি। এবার রেমিটেন্স পাঠানোর ওপর ফি প্রত্যাহারের ঘোষণা দিল দেশটি।

উল্লেখ্য, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) তথ্য অনুযায়ী, সৌদি আরবে ২৬ লাখ ৭৭ হাজার ৪৩৬ জন বাংলাদেশী শ্রমিক কর্মরত আছেন।

সূত্র: রয়টার্স ও আরব নিউজ