Search
Close this search box.
Search
Close this search box.

সুন্দরবনের কাছে এবার কয়লাবাহী জাহাজডুবি

বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন সুন্দরবনের কাছে এবার কয়লাবাহী জাহাজডুবির ঘটনা ঘটেছে। শুক্রবার (১৩ জানুয়ারি)সুন্দরবনের হিরণ পয়েন্টের ১০ কিলোমিটার দূরে চাঁদপাই রেঞ্জের কাছাকাছি বঙ্গোপসাগরের মোহনায় জাহাজটি ডুবে যায়। কর্মকর্তা ও নাবিকসহ ১৬ জনকে উদ্ধারের খবর পাওয়া গেছে।

জানা গেছে, প্রায় এক হাজার টন কয়লাবাহী জাহাজটি সুন্দরবনের হিরণ পয়েন্টের ১০ কিলোমিটার দূরে চাঁদপাই রেঞ্জের কাছাকাছি মংলা বন্দরের ফেয়ারওয়ে এলাকায় উল্টে যায়।

chardike-ad

মংলাবন্দর পোতাশ্রয়ের মাস্টার ওয়ালিউল্লাহ জাহাজডুবির ঘটনাটি নিশ্চিত করে জানিয়েছেন, জুলফিকার চ্যানেলের পশ্চিমে জাহাজটি ডুবে গেছে। জাহাজের আরোহীদের অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

sundarban

তিনি আরো জানান, লাইটার জাহাজটি সেটির মাদার ভেসেল লাইফবয় থেকে কয়লা নিয়ে খালাসের জন্য পশুর নদী দিয়ে মংলার উদ্দেশে যাচ্ছিল। তবে জাহাজটি কীভাবে ডুবেছে তা এখনো জানা যায়নি।

এর আগে প্রায় তিন বছর আগে সুন্দরবনে তেলবাহী জাহাজডুবির ঘটনা ঘটে। ওই ঘটনায় বিশ্বের অন্যতম প্রাকৃতিক ঐতিহ্যটির নিরাপত্তা নিয়ে দেশে-বিদেশে ব্যাপক সমালোচনা ও উদ্বেগ প্রকাশ করা হয়।

২০১৪ সালের ৯ ডিসেম্বরের ওই তেলবাহী ট্যাঙ্কারডুবির ঘটনায় এবং শ্যালা নদীতে ব্যাপকহারে তেল ছড়িয়ে পড়লে অনেক বন্যপ্রাণি ও গাছপালা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। ওই ঘটনায় পরে শ্যালা নদীতে জাহাজ চলাচল বন্ধ ঘোষণা করে সরকার।

এরপরও ২০১৫ সালের ২৮ অক্টোবর পশুর নদীতে এবং ২০১৬ সালের ১৯ মার্চ শ্যালা নদীতে দুটি কয়লাবাহী জাহাজডুবির ঘটনা ঘটে।