Search
Close this search box.
Search
Close this search box.

ইরানের প্রেসিডেন্টকে ট্রাম্পের হুঁশিয়ারি

iran us

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানিকে সতর্ক হওয়ার হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইরান বিপ্লবের ৩৮তম বার্ষিকী উপলক্ষে দেশটির রাজধানী তেহরানের এক সমাবেশ থেকে রুহানি যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দেয়ার পর শুক্রবার এই প্রতিক্রিয়া জানান ট্রাম্প।

chardike-ad

তিনি বলেন, কথা বলার ক্ষেত্রে ইরানের প্রেসিডেন্টকে আরো সতর্ক থাকতে হবে। তাহলেই তার জন্য ভাল। উল্লেখ্য, ১৯৭৯ সালে ইরানে ইসলামি বিপ্লবের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্র সমর্থিত শাহর পতন ঘটে।

এদিকে প্রেসিডেন্ট রুহানি ও ট্রাম্প পরস্পরকে হুমকি এবং একে অপরকে সতর্ক থাকতে বলার পর তেহরান ও ওয়াশিংটনের মধ্যেও শুরু হয় তীব্র বাকযুদ্ধ।

এর আগে ইরানের ইসলামি বিপ্লবের বর্ষপূর্তিতে মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করে ইরানীরা। কয়েক হাজার সামরিক সদস্য ও পুলিশ কর্মকর্তাসহ বহু মানুষ রাজধানী তেহরানের আজাদি স্কয়ার অভিমুখে মিছিল করে। এ সময় বিক্ষোভকারীরা ‘আমেরিকা নিপাত যাক’ লেখা ব্যানার এবং প্রেসিডেন্ট ট্রাম্পের কুশপুত্তলিকা বহন করে। মিছিলের সঙ্গে সঙ্গে সামরিক পুলিশের একটি ব্যান্ড দল ইরানের ঐতিহ্যবাহী বিপ্লবী গানও বাজায়।

রুহানি বলেন, ‘ইরান সম্পর্কে হোয়াইট হাউস একের পর এক মিথ্যাচার করে যাচ্ছে। তাদের উচিত ইরানের জনগণের প্রতি সম্মান রেখে কথা বলা। ইরানের বিরুদ্ধে তারা যে আক্রমণাত্মক ভাষা ব্যবহার করছে, এজন্য তাদের দুঃখ প্রকাশ করতে বাধ্য করা হবে। কেউ যদি ইরান সরকার বা সশস্ত্র বাহিনীকে হুমকি দেয়, তবে তাদের ইরান সম্পর্কে জেনে সতর্ক হওয়া উচিত।’

গত ২৯ জানুয়ারি ইরান ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর কারণে গত সপ্তাহে ট্রাম্প ইরানকে ‘নজরদারিতে রাখার’ হুঁশিয়ারি দেয়ার পাশাপাশি দেশটির কয়েকজন ব্যক্তি এবং প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন। তবে আমেরিকার এ হুমকিতে ইরান তার কর্মসূচি স্থগিত করবে না বলে জানিয়েছে।

সূত্র: রয়টার্স