Search
Close this search box.
Search
Close this search box.

পাকিস্তানে গাড়ি নির্মাণ করবে হুন্দাই

Hyundai-Logo

দক্ষিণ কোরিয়ার গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হুন্দাই মোটর করপোরেশন পাকিস্তানে বাস-ট্রাক নির্মাণ করবে। এজন্য পাকিস্তানি শিল্পপতি মোহাম্মদ মিয়া মানসার কোম্পানি নিশাত মিলসের সঙ্গে যৌথ বিনিয়োগে যাচ্ছে হুন্দাই। সম্প্রতি পাকিস্তানে গাড়ির চাহিদা বৃদ্ধি পাওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ কোরিয়ার বৃহত্তম গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি। খবর ব্লুমবার্গ।

chardike-ad

শুক্রবার নিশাত মিলসের পক্ষ থেকে জানানো হয়, কোম্পানিটি হুন্দাই ও সোজিটজ করপোরেশনের সঙ্গে যৌথভাবে পাকিস্তানে যাত্রীবাহী বাস ও এক টন-সক্ষমতার ট্রাক নির্মাণ করবে। এ বিষয়ে নিশাত অটোমোবাইল ও পাওয়ার বিভাগের উপদেষ্টা নুরেজ আবদুল্লাহ জানান, চার মাসের একটি সমীক্ষা শেষে যৌথভাবে গাড়ি নির্মাণের চুক্তিটি চূড়ান্ত করবে নিশাত।

তিনি আরো জানান, পাকিস্তানের গাড়ি খাতে উন্নতির এখনো অনেক সুযোগ রয়েছে। গত ২০ বছর ধরে জাপানি গাড়ি নির্মাতা কোম্পানিগুলো দেশটির গাড়ির চাহিদা পূরণ করে আসছে। এখন মানুষ জাপানি গাড়ির বিকল্প খুঁজছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ গাড়ি নির্মাতাদের ওপর কম কর আরোপের প্রস্তাব দিয়েছেন। সরকারের এমন প্রণোদনার সুযোগ কাজে লাগাতে এর আগে ফরাসি গাড়ি নির্মাতা কোম্পানি রেনো এসএ ও দক্ষিণ কোরীয় কোম্পানি কিয়া মোটর করপোরেশন পাকিস্তানে যৌথভাবে গাড়ি নির্মাণের ঘোষণা দিয়েছে। এবার সে পথে হাঁটছে হুন্দাই মোটরও। গত বছরের জুনে পাকিস্তানে যাত্রীবাহী গাড়ির বিক্রি ১৯ শতাংশ বৃদ্ধি পেয়ে ১ লাখ ৮০ হাজার ৭৯ হয়েছে, যা ২০০৭ সালের পর যাত্রীবাহী গাড়ি বিক্রির সর্বোচ্চ হার। গত এক দশকের তুলনায় সম্প্রতি দেশটির অর্থনীতি দ্রুতগতিতে অগ্রসর হচ্ছে।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে টয়োটা মোটর, হোন্ডা মোটর ও সুজুকি মোটরের মতো জাপানি গাড়ি নির্মাতা কোম্পানিগুলো পাকিস্তানের গাড়ির বাজারে আধিপত্য বিস্তার করে আসছে।