Search
Close this search box.
Search
Close this search box.

বিশ্বের শীর্ষ ২৫ প্রযুক্তি ব্র্যান্ড

base_1486644133-Feature

ব্র্যান্ড ফিন্যান্স সম্প্রতি বিশ্বের শীর্ষ ৫০০ ব্র্যান্ডের তালিকা প্রকাশ করেছে। ব্র্যান্ড মূল্যায়ন ও কৌশলগত পরামর্শক এ প্রতিষ্ঠান ব্র্যান্ডেড পণ্যের মাধ্যমে কোন কোম্পানি কী পরিমাণ রাজস্ব অর্জন করছে এবং গ্রাহকদের সিদ্ধান্ত ও আনুগত্যের ক্ষেত্রে কতটা প্রভাব বিস্তার করতে সমর্থ হচ্ছে, এর ওপর ভিত্তি করে প্রতি বছর নিজেদের র্যাংকিং সাজিয়ে থাকে এবং তা প্রতিবেদন আকারে প্রকাশ করে। চলতি বছরের তালিকায় ব্র্যান্ডমূল্যের দৌড়ে অ্যাপলকে হটিয়ে শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানের অবস্থান দখলে নিয়েছে গুগল। এর ফলে টানা পাঁচ বছরের শ্রেষ্ঠত্বের রেকর্ড হারিয়েছে অ্যাপল। ব্র্যান্ড ফিন্যান্সের তালিকায় স্থান পাওয়া শীর্ষ ২৫ প্রযুক্তি ব্র্যান্ড নিয়ে আজকের আয়োজনের প্রথম পর্ব—

chardike-ad

গুগল

চলতি বছর মার্কিন এ প্রযুক্তি প্রতিষ্ঠানের ব্র্যান্ডমূল্য ২৪ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে ১০ হাজার ৯৪৭ কোটি ডলারে পৌঁছেছে। গত বছর শুরুতে প্রতিষ্ঠানটির ব্র্যান্ডমূল্য ছিল ৮ হাজার ৮১৭ কোটি ডলার।

২০১১ সালের পর প্রথমবার অ্যাপলকে হটিয়ে ব্র্যান্ডমূল্যে শীর্ষ অবস্থান দখলে নিতে সমর্থ হয়েছে গুগল। গত বছরজুড়ে মূল অনুসন্ধান ব্যবসা খাতে অপ্রতিদ্বন্দ্বী থেকেছে প্রতিষ্ঠানটি।

 

অ্যাপল
ব্র্যান্ডমূল্যে চলতি বছর স্থানীয় প্রতিদ্বন্দ্বী গুগলের কাছে রাজত্ব হারিয়েছে অ্যাপল। জনপ্রিয় আইফোন নির্মাতার ব্র্যান্ডমূল্য ২৭ শতাংশ হ্রাস পেয়ে ১০ হাজার ৭১৪ কোটি ডলার দাঁড়িয়েছে। গত বছর প্রতিষ্ঠানটির ব্র্যান্ডমূল্য ছিল ১৪ হাজার ৫৯১ কোটি ডলার। বৈশ্বিক
বাজারে প্রযুক্তিগত সুবিধা নিতে ব্যর্থ হয়েছে অ্যাপল। টানা কয়েক বছর ধরে একই প্রযুক্তিনির্ভর আইফোনের পুনরাবৃত্তি প্রতিষ্ঠানটির জন্য ভালো আর্থিক ফলাফল দিতে পারেনি।

 

অ্যামাজন

ব্র্যান্ড ফিন্যান্স প্রকাশিত শীর্ষ ব্র্যান্ড তালিকায় শীর্ষ তৃতীয় অবস্থান ধরে রাখতে সমর্থ হয়েছে মার্কিন ই-কমার্স কোম্পানি অ্যামাজন। চলতি বছর প্রতিষ্ঠানটির ব্র্যান্ডমূল্য ৫৩ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে ১০ হাজার ৬৩৯ কোটি ডলারে পৌঁছেছে। গত বছর এর ব্র্যান্ডমূল্য ছিল ৬ হাজার ৯৬৪ কোটি ডলার। রিটেইল ব্যবসার পাশাপাশি ক্লাউড কম্পিউটিং খাতে ব্যবসা সম্প্রসারণ প্রতিষ্ঠানটির ব্র্যান্ডমূল্য বাড়াতে ইতিবাচক ভূমিকা রেখেছে।

 

এটিঅ্যান্ডটি

বহুজাতিক টেলিযোগাযোগ কোম্পানি এটিঅ্যান্ডটি ব্র্যান্ড ফিন্যান্স প্রকাশিত তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছে। চলতি বছর প্রতিষ্ঠানটির ব্র্যান্ডমূল্য ৪৫ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে ৮ হাজার ৭০১ কোটি ডলারে পৌঁছেছে। অথচ গত বছর এর ব্র্যান্ডমূল্য ছিল ৫ হাজার ৯৯০ কোটি ডলার।

 

 

মাইক্রোসফট

ব্র্যান্ডমূল্যে শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানের তালিকায় পাঁচ নম্বরে জায়গা করে নিয়েছে প্রভাবশালী সফটওয়্যার কোম্পানি মাইক্রোসফট। চলতি বছর ১৩ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে এ প্রতিষ্ঠানের ব্র্যান্ডমূল্য ৭ হাজার ৬২৬ কোটি ডলারে পৌঁছেছে। গত বছর এর ব্র্যান্ডমূল্য ৬ হাজার ৭২৫ কোটি ডলার ছিল।

 

 

স্যামসাং

ব্র্যান্ড ফিন্যান্সের তালিকায় ষষ্ঠ অবস্থানে জায়গা করে নিয়েছে দক্ষিণ কোরিয়াভিত্তিক স্যামসাং গ্রুপ। চলতি বছর ১৩ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে এর ব্র্যান্ডমূল্য ৬ হাজার ৬২১ কোটি ডলারে পৌঁছেছে। ২০১৬ সালে এ প্রতিষ্ঠানটির ব্র্যান্ডমূল্য ছিল ৫ হাজার ৮৬১ কোটি ডলার। গ্যালাক্সি নোট ৭ স্মার্টফোনের ব্যাটারি বিস্ফোরিত হয়ে অগ্নিকাণ্ডের বিপত্তি সত্ত্বেও এ অর্জনকে ইতিবাচক বিবেচনা করা হচ্ছে।

সূত্র: গ্যাজেটস নাউ