Search
Close this search box.
Search
Close this search box.

মার্কিন নিরাপত্তারক্ষীরা আটকাল নাসার মুসলিম বিজ্ঞানীকে

ট্রাম্প ক্ষমতায় আসার পরেই আমেরিকায় মুসলিম প্রবেশ নিয়ে নানা ধরনের ঘটনা শিরোনামে আসছে। যদিও আদালতে বাতিল হয়ে গিয়েছে, ট্রাম্পের মুসলিম শরণার্থী নিষিদ্ধকরণের নির্দেশ। তবুও এখনও নানা ধরনের ঘটনায় বিতর্ক তৈরি হচ্ছে। এবার মার্কিন নিরাপত্তারক্ষীরা আটকাল খোদ নাসার মুসলিম বিজ্ঞানীকে। ছুটি কাটিয়ে দেশে ফেরার সময় ভয়াবহ অভিজ্ঞতার শিকার হলেন নাসার বিজ্ঞানী সিদ বিক্কান্নাভার। জন্মসূত্রেও তিনি আমেরিকান। নাসার জেট প্রপালসান ল্যাবরেটরিতে কাজ করতেন তিনি।

View image on Twitter

this is from an IRL friend of mine. this is NOT my america. EVER. #MuslimBan Siid is a US Citizen. @CustomsBorder u say “Welcome Home” #NASA

দক্ষিণ আমেরিকায় ছুটি কাটাতে গিয়েছিলেন এই বিজ্ঞানী। সেখান থেকে ফিরে তিনি যখন জর্জ বুশ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে নামেন, তখন তিনি রীতিমত চমকে যান। তাঁকে সেখানে আটকে দেয় মার্কিন কাস্টম ও বর্ডার প্যাট্রল এজেন্ট। তাঁকে তাঁর ফোন দিতে বলা হয় ও জোর করে পিন আনলক করতে বলা হয়। ওই ফোনটি ছিল NASA-র দেওয়া। আর সংস্থার নিয়ম অনুযায়ী, কাজ সংক্রান্ত কোনও তথ্য প্রকাশ করা অপরাধ। তাই তিনি ফোন আনলক করতে চাননি। তা সত্ত্বেও তাঁর ফোন জমা রাখতে হয়। সেখান থেকে সব তথ্য কপি করে তবেই ফোন ফেরৎ দেওয়া হয়।

chardike-ad

বাড়ি ফিরে একটি ফেসবুক পোস্টে তিনি জানিয়েছেন, বর্তমানে NASA তাঁর ফোনটি খতিয়ে দেখছে। কি কি তথ্য নেওয়া হয়ে থাকতে পারে, সেটা খতিয়ে দেখা হচ্ছে। তাঁকে সংস্থার তরফে একটি নতুন ফোন ও নতুন নম্বর দেওয়া হয়েছে।