Search
Close this search box.
Search
Close this search box.

সুরঞ্জিত আর নেই

image-8767-1486260572

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও সাংসদ সুরঞ্জিত সেনগুপ্ত আর নেই। রোববার ভোর ৪টার দিকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে তিনি মারা যান।

chardike-ad

এর আগে সুরঞ্জিত সেনগুপ্তকে শুক্রবার সকালে ল্যাব এইডে ভর্তি করা হয়। তার ফুসফুসে সংক্রমণ ধরা পড়ে। শনিবার সন্ধ্যায় তার অবস্থার অবনতি হয়। রাত নয়টার দিকে তাকে লাইফ সাপোর্ট দেয়া হয়।

সকালে সুরঞ্জিত সেনগুপ্তের মরদেহ দেখতে এসে  আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, তার মৃত্যুতে বিরাট শূন্যতা তৈরি হয়েছে। এটা সহজে পূরণ হবে না।

তিনি জানান, সকাল ৯ টার দিকে তার মরদেহ ঢাকার বাসভবন জিগাতলায় নেয়া হবে। বেলা ১২টায় ঢাকেশ্বরী মন্দিরে নেয়া মরদেহ। বিকেল তিনটায় মরদেহ নেয়া হবে সংসদ ভবনে। সেখানে শ্রদ্ধা নিবেদন করা হবে। সোমবার সকালে মরদেহ যাবে সিলেটে। সকাল ১০টায় সেখানে শ্রদ্ধা নিবেদন করা হবে। বেলা ১১টায় মরদেহ যাবে সুনামগঞ্জ। এরপর সেখান থেকে তার নির্বাচিত এলাকা দিরাই ও শাল্লাতে নেয়া হবে।

১৯৪৬ সালে সুনামগঞ্জে জন্মগ্রহণ করেন সুরঞ্জিত সেনগুপ্ত। প্রবীণ এ পার্লামেন্টারিয়ান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর করেন। পরে এলএলবি ডিগ্রি সম্পন্ন করে আইন পেশায় নিযুক্ত হন। নব্বই দশকে সুরঞ্জিত সেনগুপ্ত আওয়ামী লীগে যোগ দেন। এর আগে তিনি ন্যাশনাল আওয়ামী পার্টি ও একতা পার্টির সঙ্গে যুক্ত ছিলেন।

১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংসদ বিষয়ক উপদেষ্টার দায়িত্বে ছিলেন সুরঞ্জিত সেনগুপ্ত। ২০০৮ সালে আওয়ামী লীগ দ্বিতীয়বারের বারের মতো ক্ষমতায় আসার পর তিনি রেলমন্ত্রী হন।

তিনি সুনামগঞ্জ-২ আসন থেকে স্বাধীনতা পরবর্তী সময়ে মোট সাতবার সংসদ সদস্য নির্বাচিত হন। এর আগে সত্তরের নির্বাচনেও তিনি প্রদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন।